বাসস ক্রীড়া-১৩ : দুর্বল শারীরিক অবস্থার কারণে বিষন্ন পেলে : পুত্র

98

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-ব্রাজিল-পেলে
দুর্বল শারীরিক অবস্থার কারণে বিষন্ন পেলে : পুত্র
রিও ডি জেনিরো, ১১ ফেব্রæয়ারি ২০২০ (বাসস/এএফপি) : শারীরিক সমস্যার কারণে বিষন্নতায় ভর করেছে ব্রাজিলের ফুটবল কিংবদন্তী পেলের। যেকোন ভাবেই ঘর থেকে বেরুতে চান তিনি। কিন্তু স্বাভাবিক হাটাচলাতেও অÿম এই সাবেক তারকা। সোমবার স্থানীয় গণমাধ্যমেকে দেয়া সাÿাৎকারে তার ছেলে এ কথা জানিয়েছেন।
এডিনহো তার ৭৯ বছর বয়সি পিতার সাম্প্রতিক স্বাস্থ্যগত সমস্যার কথা উলেøখ করে ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট গেøাবো স্পোর্টস ডট কমকে বলেন,‘তিনি চলাফেরাও ঠিকভাবে করতে পারছেননা। এসব ঘটনায় তার মধ্যে বিষন্নতা ভর করেছে। একবার ভাবুনতো তিনি ‘ফুটবলের রাজা’। সবসময়ের জন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। আর এখন তিনি স্বাভাবিক হাঁটাচলাই করতে পারছেননা।’
পেলে হচ্ছেন ব্রাজিলের গৌরব। তিনিই একমাত্র ফুটবলার যিনি বিশ্বকাপের তিনটি শিরোপা (১৯৫৮,১৯৬২ ও ১৯৭০) জয় করেছেন। তাকে সর্বকালের সেরা ফুটবল তারকা হিসেবে বিবেচনা করা হয়। নানামুখী শারিরিক সংকটের কারণে বর্তমানে তিনি হাসপাতালে যাওয়া আসার মধ্যেই রয়েছেন।
এডিনহো বলেন,কুচকির ইনুজিরর অস্ত্রোপাচারের পর তিনি কখনো পুরোপুরি সুস্থ হতে পারেননি। ওয়াকারই এখন তার একমাত্র ভরসা।
বয়সের কারণে পেলে এখন খুব একটা জনসমÿে আসেননা। গত এপ্রিলে ফ্রান্সের উদীয়মান তারকা কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে একটি প্রচারনার কাজে প্যারিস সফর করেছিলেন পেলে। তবে কিডনির সমস্যার কারণে এর পরপরই হাসপাতালে ভর্তি হন তিনি। মুত্রনালীর অত্যাধিক সংক্রমনের কারণে ২০১৪ সালে একবার নিবির পর্যবেÿনে রেখে ডায়ালিসিস করাতে হয়েছিল পেলেকে। এডিনহো বলেন, এত সব সমস্যার পরও তার বাবা শারিরিক ভাবে তুলনামুলকভাবে ভালই রয়েছেন।
বাসস/এএফপি/অনু/এমএইচসি/১৯১৫/স্বব