বাসস সংসদ-২ : সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে পেশাজীবী গাড়ি চালক তৈরি করা হচ্ছে : সড়ক পরিবহন মন্ত্রী

159

বাসস সংসদ-২
কাদের-যানবাহন-রেজিস্ট্রেশন
সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে পেশাজীবী গাড়ি চালক তৈরি করা হচ্ছে : সড়ক পরিবহন মন্ত্রী
সংসদ ভবন, ১০ জুলাই, ২০১৮ (বাসস) : সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে দক্ষ ও মানবিক গুণসম্পন্ন পেশাদার গাড়ি চালক তৈরির লক্ষ্যে পেশাজীবী গাড়িচালকদের স্বল্পমেয়াদি প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পেশাজীবী গাড়িচালকদের লাইসেন্স নবায়ন করার সময় দু’দিন মেয়াদি এ প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে।
তিনি জানান, দেশে পর্যাপ্ত ড্রাইভিং স্কুল ও ইনস্ট্রাক্টর না থাকায় প্রয়োজনীয় সংখ্যক দক্ষ গাড়িচালক তৈরি হচ্ছে না। এ লক্ষ্যে বিআরটিএ যথাযথ পদ্ধতি ধারাবাহিকভাবে ড্রাইভিং ইনস্ট্রাক্টর ও ড্রাইভিং প্রশিক্ষণ স্কুল রেজিস্ট্রেশন দিচ্ছে। গত ৩০ জুন পর্যন্ত ১২৩টি ড্রাইভিং স্কুলকে রেজিস্ট্রেশন দেয়া হয়েছে এবং ১৭৯ জনকে ড্রাইভিং ইনস্ট্রাক্টর লাইসেন্স দেয়া হয়েছে। ওইসব ড্রাইভিং স্কুলের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করে দক্ষ ড্রাইভার তৈরি করা হচ্ছে।
মন্ত্রী জানান, ২০১৭-১৮ অর্থবছরের জুন পর্যন্ত ৮৪ হাজার ১৯ জন পেশাজীবী গাড়িচালককে এ ধরনের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ কার্যক্রম চলমান রয়েছে। তাছাড়া জাল লাইসেন্স বা ভুয়া ড্রাইভিং লাইসেন্সধারী গাড়িচালক, যান্ত্রিক ত্রুটিপূর্ণ, রংচটা, ফিটনেসবিহীন গাড়ি এবং ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়ে জরুরি সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচার করা হচ্ছে।
ওবায়দুল কাদের বলেন, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত রেজিস্ট্রেশনপ্রাপ্ত যানবাহনের সংখ্যা ৩৪ লাখ ৯৮ হাজার ৬২০টি। এরমধ্যে ২২ লাখ ৬ হাজার ১৫৫টিই মোটরসাইকেল। এসব যানবাহনের বিপরীতে ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্ত চালকের সংখ্যা ১৮ লাখ ৬৯ হাজার ৮১৬ জন।
বাসস/এমএসএইচ/১৬৩৫/বেউ/-আসচৌ