বাসস দেশ-৮ : শ্রমিক সহায়তার আবেদন এখন অনলাইনে

143

বাসস দেশ-৮
শ্রমিক-অর্থ
শ্রমিক সহায়তার আবেদন এখন অনলাইনে
ঢাকা, ১০ জুলাই, ২০১৮ (বাসস) : শ্রম মন্ত্রণালয়ের অধীনস্থ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে সহায়তা পাওয়ার জন্য আবেদন এখন থেকে অনলাইনে করা যাবে। আর প্রাপ্ত সহায়তার অর্থ আবেদনকারীর মোবাইল ব্যাংক অ্যাকাউন্টে চলে যাবে।
আজ মঙ্গলবার সচিবালয়ে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লভ্যাংশ প্রদান অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান এ কথা জানান।
তিনি বলেন, ‘এতোদিন আমরা লিখিতভাবে আবেদনগুলো জমা নিয়ে যাচাইবাছাই করে সহায়তার অর্থ দিতাম। এতে অনেক সময় লাগতো ও জটিলতা তৈরি হতো। আমরা গত বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত নিয়েছি, এই আবেদন রিসিভ করা থেকে গ্রাহকের কাছে যে টাকা যাবে তা পুরোটাই অনলাইনে হবে।’
আফরোজা খান বলেন, এতোদিন আমরা চেকে দিতাম, এখন শিওর ক্যাশের সঙ্গে চুক্তি করতে যাচ্ছি। সহায়তার টাকাটা আবেদনকারীর অ্যাকাউন্টে সরাসরি চলে যাবে। সফটওয়্যার তৈরি হচ্ছে। এই ব্যবস্থা চালু হতে তিন মাস লাগতে পারে বলেও জানান তিনি।
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে গত বছরের (২০১৭) লভ্যাংশের ২ কোটি ২৩ লাখ ৮২ হাজার ১৯৮ টাকা দিয়েছে এই দু’টি প্রতিষ্ঠান। এর মধ্যে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড দিয়েছে ১ কোটি ৫৬ লাখ ৫৩ হাজার ৯৯১ টাকা ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দিয়েছে ৬৭ লাখ ২৮ হাজার ২০৭ টাকা।
এ সময়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর কাছে দু’টি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা লভ্যাংশের চেক হস্তান্তর করেন।
এ সময়ে শ্রম প্রতিমন্ত্রী বলেন, ফাউন্ডেশন তহবিল থেকে আমরা অসহায় শ্রমিকদের ২৪ কোটি টাকা সহায়তা দিয়েছি। বর্তমানে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে ৩০৫ কোটি টাকা রয়েছে।
সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন আইন মেনে চলার অনুরোধ জানিয়ে তিনি বলেন, সবাই ফাউন্ডেশন তহবিলে অর্থ দিলে আর কোন অসহায় শ্রমিক থাকবে না।
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক আনিসুল আওয়াল, মেঘনা পেট্রোলিয়ামের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) আহমেদ শহীদুল হক, ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আল আমিন রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/এএসজি/বিকেডি/১৬৪০/-শহক