ইতালিয়ান কাপের সেমিফাইনালে মুখোমুখি রোনাল্ডো-ইব্রাহিমোভিচ

153

মিলান, ১১ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : বৃহস্পতিবার সান সিরোতে ইতালিয়ান কাপের সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হবে জুভেন্টাস ও এসি মিলান। আর এই ম্যাচের মাধ্যমে মাঠের লড়াইয়ে একে অপরের মোকাবেলা করতে যাচ্ছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও জøাটান ইব্রাহিমোভিচ।
উভয় খেলোয়াড়ই চলতি সপ্তাহে সিরি-এ লিগে নিজ নিজ দলের হয়ে গোল করেছেন। যদিও তাদের এই গোল দলের পরাজয় আটকাতে পারেনি। হেলাস ভেরোনার কাছে ২-১ গোলে পরাজয়ের ম্যাচটিতে গোল করেছেন রোনাল্ডো। অন্যদিকে নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানের সাথে ৪-২ গোলের নাটকীয় পরাজয়ে দ্বিতীয় গোলটি করেছিলেন সুইডিশ তারকা ইব্রাহিমোভিচ।
৩৫ বছর বয়সী রোনাল্ডো জুভেন্টাসের প্রথম খেলোয়াড় হিসেবে সিরি-এ লিগে টানা ১০ ম্যাচে গোলের কৃতিত্ব দেখিয়েছেন। এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী এই পর্তুগীজ তারকা সর্বমোট ২৩ গোল করেছেন। অন্যদিকে গত মাসে ইন্টারে ফেরত আসার পর ৩৮ বছর বয়সী ইব্রা করেছেন তিন গোল। রোববারের ম্যাচে প্রথম গোলে সহযোগিতা করার পর ইব্রা দলের হয়ে দ্বিতীয় গোলটি করেছেন। ঐ ম্যাচের পর আত্মবিশ্বাসী ইব্রা বলেছিলেন, ‘আমি দেখিয়েছি ৩৮ বছর বয়সেও কিভাবে দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়া যায়।
ইতালিয়ান কাপের কোয়ার্টার ফাইনালে ল্যাজিওকে বিদায় করে দিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে সিরি-এ লিগে ধুকতে থাকা নাপোলি। শেষ চারে তাদের প্রতিপক্ষ ইন্টার মিলান। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক দুই খেলোয়াড় রোনাল্ডো ও ইব্রাহিমোভিচকে ইতালিয়ান কাপে ছাড়িয়ে যাবার ইঙ্গিত দিয়েছেন আরেক ডেভিলস তারকা রোমেলু লুকাকু। রোববার লুকাকুর গোলেই ইন্টার সিরি-এ’তে এসি মিলানকে পরাজিত করেছে। উচ্ছসিত লুকাকু ঐ ম্যাচের পর টুইটারে লিখেছিলেন, ‘শহরে নতুন রাজা এসেছে।’
জুভেন্টাসের কোচ মরিজিও সারি মূলত তার দলের এ্যাওয়ে ফর্ম নিয়ে দু:শ্চিন্তায় রয়েছেন। বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস তাদের শেষ দুটি এ্যাওয়ে লিগ ম্যাচে পরাজিত হয়েছে। ভেরোনার বিপক্ষে পরাজয়ের পর সারি বলেছিলেন, ‘আশা করছি কেউ একজন আমাদের সহযোগিতা করবে। আমাদের অবশ্যই এই পরিস্থিতি কাটিয়ে উঠতে হবে। এই মুহূর্তে হোম ও এ্যাওয়েতে আমাদের পারফরমেন্স একেবারেই ভিন্ন যা নিয়ে আমি দু:শ্চিন্তায় রয়েছি।’
গত বছর কোয়ার্টার ফাইনালে আটালান্টার কাছে পরাজিত হয়ে বিদায় নেবার আগে টানা চার মৌসুম ইতালিয়ান কাপের শিরোপা জিতেছিল জুভেন্টাস। এবারও তারা সেই শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যেই মাঠে নেমেছে।
এন্টোনিও কন্টের ইন্টার সেমিফাইনালের একমাত্র দল হিসেবে এই সপ্তাহে সিরি-এ লিগে জয়ী হয়েছে। নাপোলি টেবিলের নীচের দিকে থাকা লিসের কাছে ৩-২ গোলে বিধ্বস্ত হয়েছে। এসি মিলানকে হারানোর কারনে গোল ব্যবধানে জুভেন্টাসকে পিছনে ফেলে সিরি-এ টেবিলের শীর্ষে উঠে এসেছে ইন্টার। ২০১০ সালের পর এই প্রথম তারা লিগ শিরোপা জয়ের অন্যতম দাবীদার হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন।
ইতালিয়ান কাপের দ্বিতীয় লেগ আগামী ৪ ও ৫ মার্চ অনুষ্ঠিত হবে।
সেমিফাইনাল সূচী :
প্রথম লেগ :
১২ ফেব্রুয়ারি : ইন্টার মিলান বনাম নাপোলি
১৩ ফেব্রুয়ারি : এসি মিলান বনাম জুভেন্টাস