বাজিস-৭ : পিরোজপুরে এক বছরে ৫৯৫টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে

140

বাজিস-৭
পিরোজপুর- ভ্রাম্যমাণ- আদালত
পিরোজপুরে এক বছরে ৫৯৫টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে
পিরোজপুর ১০ জুলাই, ২০১৮ (বাসস) : জেলায় ২০১৭-২০১৮ অর্থ বছরে আইন-শৃঙ্খলা রক্ষা করতে এবং আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা ম্যাজিস্ট্র্রেটের নির্দেশে ৫৯টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে গঠিত এসব আদালত এ সময় বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষের অপরাধের ধরণ অনুযায়ী অর্থদন্ড ও কারাদন্ডের আদেশ দিয়েছে।
২০১৭-২০১৮ অর্থ বছরের ১ জুলাই থেকে ৩০ জুন পর্যন্ত জেলার নদ-নদী, হাট-বাজারসহ বিভিন্ন স্থানে পরিচালিত আদালত ২২ লক্ষ ৭৫ হাজার ৪শত টাকা অর্থদন্ড আদায় করে এবং ২৮জনকে সর্বনি¤œ ৩দিন থেকে সর্বোচ্চ ২ বছর কারাদন্ড প্রদান করেন।
অক্টোবর মাসে সর্বাধিক ১শ’ ১১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এছাড়া জুলাই মাসে ৩৫টি, আগস্টে ৬৫টি, সেপ্টেম্বরে ৩৭টি, নভেম্বরে ৪৩টি, ডিসেম্বরে ৩৫টি, জানুয়ারীতে ৩৫টি, ফেব্রুয়ারীতে ৩৫টি, মার্চে ৫১টি, এপ্রিলে ৫২টি, মে-৫৬টি এবং জুনে ৪০টি আদালত পরিচালনা করা হয় বলে জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ের বিচার শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা নির্বাহী ম্যাজিস্ট্রেট মাশফিকা জানান।
৫শ’ ৯৫টি ভ্রাম্যমান আদালত বসিয়ে যেসব আইন অমান্যকারীদের কারাদন্ড ও অর্থদন্ড প্রদান করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে, নিষিদ্ধ জাল ব্যবহার করা, ঝাটকা ও ডিম ভরা ইলিশ শিকার, মাদক, ইভটিজিং, খাদ্যে ভেজাল, প্রকাশ্যে ধূমপান, পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন, পরিবেশ আইন, বিএসটিআই আইন অমান্য।
বাসস/সংবাদদাতা/১৬৩০/ মরপা