বঙ্গবন্ধু চেয়ার এবং বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র স্থাপনে সমঝোতা স্মারক স্বাক্ষর

321

ঢাকা, ১১ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এবং কানাডার সেস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট অব ফুড সিকিউরিটির (জিআইএফএস) মধ্যে বঙ্গবন্ধু চেয়ার এবং বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষিপ্রযুক্তি কেন্দ্র স্থাপনে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।
সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিএআরসি’র পক্ষে নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং জিআইএফএস’র পক্ষে চিফ অপারেটিং অফিসার স্টিভভিসার সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।
সমঝোতা স্মারক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এবং কানাডার সেস্কাচুয়ান সরকারের কৃষিমন্ত্রী ডেভিড মেরিট সমঝোতা স্মারক অনুষ্ঠানে যথাক্রমে প্রধান অতিথি ও গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন।
কৃষির বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতাসহ বিএআরসি এবং জিআইএফএস-এ বঙ্গবন্ধু চেয়ার এবং বাংলাদেশে বঙ্গবন্ধু-পিয়ায়ে এলিয়ট ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র প্রতিষ্ঠার লক্ষ্যে সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।
কৃষিমন্ত্রী বলেন,বিএআরসি এবং জিআইএফএস, কানাডা এরমধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের মাধ্যমে বাংলাদেশের কৃষি আরো এগিয়ে যাবে এবং ফলে টেকসই অভীষ্ট অর্জনে সহায়ক হবে।
স্বাধীনতার পরবর্তীতে সবুজ বিপ্লবের সূচনা এবং কৃষি উন্নয়নে বিভিন্ন সুদূর প্রসারী পরিকল্পনা ও গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের কৃষিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান বিশেষ ভাবে উল্লেখযোগ্য।তারই ধারাবাহিকতায় বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আলুসহ কোন-কোন ক্ষেত্রে অতিরিক্ত শস্য উৎপাদন হচ্ছে।
কানাডার কৃষিমন্ত্রী ডেভিড মেরিট বলেন,কৃষিক্ষেত্রে এইসমঝোতা স্মারকের মাধ্যমে বাংলাদেশ ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক আরো বৃদ্ধি পাবে। জিআইএফএস এবং বিএআরসি- এরমধ্যে এই সমঝোতা স্মারকের মাধ্যমে আরো উন্নত কৃষি প্রযুক্তি উদ্ভাবিত হবে যার ফলে দেশের জনগণের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত হবে।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আমিকাস) ফেরদৌসী শাহারিয়ার, বাংলাদেশে কানাডা দূতাবাসের রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফোন টেইন এবং কানাডার জিআইএফএস’র চিফ অপারেটিং অফিসার স্টিভভিসার।
অনুষ্ঠানের শুরুতে সমঝোতা স্মারকটি স্বাক্ষরের পটভূমি এবং বিষয়বস্তুর বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।