বাসস ক্রীড়া-১৯ : এনামুল-মেহেদির নৈপুন্যে প্রথম জয় সাউথ জোনের

131

বাসস ক্রীড়া-১৯
ক্রিকেট-বিসিএল
এনামুল-মেহেদির নৈপুন্যে প্রথম জয় সাউথ জোনের
কক্সবাজার, ১০ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : দুই ইনিংসেই এনামুল হক বিজয়ের সেঞ্চুরি ও মেহেদি হাসানের অলরাউন্ড নৈপুন্যে বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) প্রথম জয়ের স্বাদ পেয়েছে সাউথ জোন। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে সাউথ জোন ১০ উইকেটে হারায় ইস্ট জোনকে। এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো সাউথ জোন। ২ খেলায় ১টি করে জয়-ড্রতে ১৬ দশমিক ৩৯ পয়েন্ট সাউথ জোন। এই হারে পয়েন্ট টেবিলে দ্বিতীয়স্থানে নেমে গেল ইস্ট জোন। ২ খেলায় ১টি করে জয়-হারে ১৩ দশমিক ০৬ পয়েন্ট ইস্ট জোনের।
ম্যাচের দুই ইনিংসেই সেঞ্চুরি করেন সাউথ জোনের ওপেনার বিজয়। ১২৯ ও অপরাজিত ১০৯ রান করেন তিনি। প্রথম ইনিংসে ১১২ রানের পাশাপাশি ৯ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন সাউথ জোনের মেহেদি।
কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে একাডেমি গ্রাউন্ডে ওপেনার পিনাক ঘোষের ১২১ ও আফিফ হোসেনের অপরাজিত ৯৩ রানের সুবাদে তৃতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ১৪৭ রানে এগিয়ে ছিলো ইস্ট জোন। প্রথম ইনিংসে সাউথ জোনের ৪৮২ রানের জবাবে ৩০৬ রানে অলআউট হয়ে ফলো-অনে পড়েছিলো ইস্ট জোন। এরপর দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে দিন শেষে ৫ উইকেটে ৩২৩ রান করে ইস্ট জোন।
৯৩ রান নিয়ে শুরু করে চতুর্থ দিন প্রথম শ্রেনির ক্রিকেটে পঞ্চম সেঞ্চুরির স্বাদ নেন আফিফ। শেষ পর্যন্ত ১১৫ রানে আউট হওয়ার আগে ১৭৫ বলের ইনিংসে ১৪টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। ২৮ রান নিয়ে শুরু করে ৩১ রানে থামেন উইটেরক্ষক জাকির হাসান। এরপর টেল-এন্ডাররা বড় ইনিংস খেলতে ব্যর্থ হলে ৩৬০ রানেই গুটিয়ে যায় ইস্ট জোন। এতে ম্যাচ জয়ের জন্য ১৮৫ রানের টার্গেট পায় সাউথ জোন। দ্বিতীয় ইনিংসে বল হাতে ৮৮ রানে ৪ উইকেট নেন মেহেদি। প্রথম ইনিংসে ১০২ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।
জয়ের ১৮৫ রানের টার্গেটে খেলতে নেমে দলকে সহজেই লক্ষ্যে পৌঁছে দেন সাউথ জোনের দুই ওপেনার শাহরিয়ার নাফীস ও বিজয়। অবিচ্ছিন্ন থেকে ৩৭ দশমিক ৫ ওভারে দলের জয় নিশ্চিত করেন এ জুটি।নাফীস ৭টি চার ও ২টি ছক্কায় ১২০ বলে অপরাজিত ৬৮ রান করেন। ১২টি চার ও ৪টি ছক্কায় ১১১ বলে অপরাজিত ১০৯ রানে অপরাজিত থাকেন বিজয়।
সংক্ষিপ্ত স্কোর :
সাউথ জোন : ৪৮২ ও ১৮৭/০, ৩৭.৫ ওভার (বিজয়১০৯*, নাফীস ৬৮*)।
ইস্ট জোন : ৩০৬ ও ৩৬০/১০, ৮৬.২ ওভার (পিনাক ১২১, আফিফ ১১৫, মেহেদি ৪/৮৮)।
ফল : সাউথ জোন ১০ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : মেহেদি হাসান (সাউথ জোন)।
বাসস/এএমটি/১৯১২/স্বব