বাসস ক্রীড়া-১৫ : ২২ ফেব্রুয়ারি শুরু হচ্ছে আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি

108

বাসস ক্রীড়া-১৫
আরচ্যারি-সলিডারিটি
২২ ফেব্রুয়ারি শুরু হচ্ছে আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি
ঢাকা, ১০ ফেব্রুয়ারি ২০২০ (বাসস): চতুর্থ আইএসএসএফ আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়নশীপ আগামী ২২ থেকে ২৮ ফেব্রুয়ারি টঙ্গিস্থ শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।
টুর্নামেন্টে অংশ নিতে এ পর্যন্ত ৩০টি দেশ আগ্রহ প্রকাশ করেছে বলে বার্তা সংস্থা বাসসকে আজ জানিয়েছেন বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল। তবে শেষ পর্যন্ত টুর্নামেন্টে ২৫টি দেশ অংশগ্রহন করবেন বলে প্রত্যাশা করছেন তিনি।
চপল জানান, চতুর্থ বারের মত তারা এই টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছেন। টুর্নামেন্টের তৃতীয় আসর ছাড়া বাকী সব আসরেই স্বাগতিক বাংলাদেশ শ্রেষ্ঠত্ব দেখিয়েছে বলেও উল্লেখ করেন তিনি। শুধু মাত্র তৃতীয় আসরে বাংলাদেশ রানার্স-আপ হয়েছে।
চতুর্থ আসরে নিজের প্রত্যাশা প্রসঙ্গে ফেডারেশনের এই নির্বাহী প্রধান বলেন, এবারের আসরেও বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে বলে আশা করছি।
সর্বশেষ অনুষ্ঠিত তৃতীয় আসরে ২৬টি দেশের ১৫০ জনের মত পুরুষ ও নারী আরচ্যার অংশগ্রহণ করেছিল। ওই আসরে রিকার্ভ ও কম্পাউন্ড বিভাগে ১০টি স্বর্ন পদকের মধ্যে মাত্র দুটি স্বর্ন, তিনটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জ পদক নিয়ে রানার্স আপ হয় বাংলাদেশ। আসরে চ্যাম্পিয়ন হয়েছিল প্রতিবেশী দেশ ভারত।
টুর্নামেন্ট আয়োজনের মুল লক্ষ্য হচ্ছে বিশ্বব্যাপী বাংলাদেশের ভাবমূর্তি বাড়ানো এবং অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় করা। এই টুর্নামেন্টের মাধ্যমে বাংলাদেশের আরচ্যারদের আন্তর্জাতিক অভিজ্ঞতা অর্জনের পথও সুগম হয়। তারা আন্তর্জাতিক দক্ষতা সম্পন্ন আরচ্যারদের সন্নিধ্যে এসে তাদের কাছ থেকে আধুনিক দক্ষতা ও কৌশল রপ্ত করার সুযোগ পায়, যার মাধ্যমে নিজেদের উন্নতি করতে সক্ষম হয়।
এর আগে সলিডারিটি আচ্যারির প্রথম আসরে একচেটিয়া আধিপত্য ছিল স্বাগতিক বাংলাদেশের। এ সময় ছয়টি স্বর্ন, একটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জ পদক সহ সর্বাধিক নয়টি পদক নিয়ে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে তারা। দ্বিতীয় আসরেও ৫টি স্বর্ন ৫টি রৌপ্য ও একটি ব্রোঞ্জ পদক নিয়ে শ্রেষ্ঠত্ব ধরে রাখে বাংলাদেশ।
বাসস/এমএইচসি/অনু-/১৭৪৬/স্বব