বাসস ক্রীড়া-১০ : তানবীরের সেঞ্চুরি বিফল করে ৬ রানে জিতলো সেন্ট্রাল জোন

108

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-বিসিএল
তানবীরের সেঞ্চুরি বিফল করে ৬ রানে জিতলো সেন্ট্রাল জোন
সিলেট, ১০ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : নর্থ জোনের তানবীর হায়দারের ১৭৭ রানের লড়াকু ইনিংসকে বিফল করে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) দ্বিতীয় রাউন্ডে জয় তুলে নিলো সেন্ট্রাল জোন। উত্তেজনাপূর্ণ ম্যাচে ম্যাচ সেন্ট্রাল জোন মাত্র ৬ রানে হারিয়েছে নর্থ জোনকে। প্রথম রাউন্ডে ইস্ট জোনের কাছে ইনিংস ও ৯ রানে হেরেছিলো সেন্ট্রাল জোন। তবে সাউথ জোনের সাথে ড্র করেছিলো নর্থ জোন।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে জয়ের জন্য ৩৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ১৫৬ রান করেছিলো নর্থ জোন। ম্যাচ জিততে আজ, শেষদিনে নর্থ জোনের দরকার ছিলো ১৭৪ রান। আর সেন্ট্রাল জোনের প্রয়োজন ছিলো ৫ উইকেট। দিন শেষে ৫৪ রানে তানবীর ও ৫ রানে মাহিদুল ইসলাম অঙ্কন অপরাজিত ছিলেন।
চতুর্থ দিনের শুরু থেকে ব্যাট হাতে আধিপত্য বিস্তার করে খেলতে থাকেন তানবীর ও অঙ্কন। ১৬৮তম বলে প্রথম শ্রেনির ক্রিকেটে সপ্তম সেঞ্চুরির স্বাদ নেন তানবীর। তার সেঞ্চুরির পর প্যাভিলিয়নে ফিরেন অঙ্কন। স্পিনার আরাফাত সানির বলে লেগ বিফোর হন তিনি। ৪টি চারে ৬১ বলে ২৩ রান করেন অঙ্কন। ষষ্ঠ উইকেটে তানবীরের সাথে যোগ করেন ৮৪ রান।
দলীয় ২২৯ রানে অঙ্কনের বিদায়ের পর টেল-এন্ডারদের নিয়ে লড়াই করতে থাকেন তানবীর। বেশিরভাগ সময় স্ট্রাইক নিয়ে দলের জয়ের পথ সহজ করতে থাকেন তানবীর। দুই টেল-এন্ডার সুমন খান ৪৪ বলে ১৩ ও তাসকিন ৪ বলে শুন্য রান করে ফিরেন। দলীয় ২৮৮ রানে নবম উইকেটের পতন ঘটে। জয় থেকে ৪২ রান দূরে ছিলো নর্থ জোন। তখনও উইকেটে ছিলেন তানবীর। শেষ ব্যাটসম্যান সালাউদ্দিন শাকিল তাকে সঙ্গ দেন। এই সুযোগ দলের রানের চাকা ঘুড়াতে থাকেন তানবীর।
ফলে ১০৪ ওভার শেষে ৯ উইকেটে ৩২৩ রানে পৌছায় নর্থ জোন। তখন ৭ রান দরকার ছিলো তাদের। কিন্তু ১০৫তম ওভারের তৃতীয় বলে তানবীরকে থামান ১৯ বছর বয়সী ডান-হাতি পেসার মুকিদুল ইসলাম। এতে ৩২৩ রানে শেষ হয় নর্থ জোনের ইনিংস। বোল্ড হবার আগে ৩০৭ বলে ১৭৭ রান করেন তানবীর। তার ৩০৭ বলের ইনিংসে ২০টি চার ও ১টি ছক্কা ছিলো। সেন্ট্রাল জোনের শহিদুল ইসলাম ৩টি, মুকিদুল-মুস্তাফিজুর-শুভাগত ২টি করে উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে ১২২ রান করায় ম্যাচ সেরা হয়েছেন সেন্ট্রাল জোনের অধিনায়ক শুভাগত হোম।
সংক্ষিপ্ত স্কোর :
সেন্ট্রাল জোন : ১৭০ ও ৩২৫/১০, ৮৯.১ ওভার (শুভাগত ১২২, মজিদ ৬৯, শাকিল ৪/৭৭)।
নর্থ জোন : ১৬৬ ও ৩২৩/১০, ১০৪.৩ ওভার (তানবীর ১৭৭, মুশফিক ৩৮, শহিদুল ৩/৭৮)।
ফল ; সেন্ট্রাল জোন ৬ রানে জয়ী।
ম্যাচ সেরা : শুভাগত হোম (সেন্ট্রাল জোন)।
বাসস/এএমটি/১৭০০/স্বব