লিয়ঁকে ৪-২ গোলে হারাল নেইমার বিহীন পিএসজি

160

প্যারিস, ১০ ফেব্রুয়ারি ২০২০ (বাসস/এএফপি): নেইমারের অনুপস্থিতিতে প্রাক দেস প্রিন্সেসে অনুষ্ঠিত লীগ ওয়ানের ম্যাচে স্বাগতিক প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) বিরুদ্ধে দারুন প্রতিরোধ গড়ে তুলেছিল লিয়ঁ। তবে দ্বিতীয়ার্ধে তাদের ওই লড়াইয়ে জল ঢেলে দিয়েছে ফার্নান্দো মার্কালের আত্মঘাতি গোল। যার সুবাদে স্বাগতিকদের বিপক্ষে আর পেরে উঠেনি সফরকারীরা। ম্যাচে পিএসজির কাছে ৪-২ গোলে পরাজিত হয়েছে লিয়ঁ।
প্রথমার্ধে এ্যাঞ্জেল ডি মারিয়া ও কিলিয়ান এমবাপ্পের গোলে লিয়ঁকে একেবারেই কোনঠাসা করে ফেলে প্যারিস জায়ান্টরা। তবে ঘুরে দাঁড়ানোর মানষিক প্রস্তুতি নিয়ে দ্বিতীয়ার্ধের লড়াই শুরু করে লিয়ঁ। যদিও শুরুতে ফের হোঁচট খেতে হয় তাদেরকে। পিছিয়ে পড়া দলটি আরো একধাপ নেমে যায় যখন ফার্নান্দোর আত্মঘাতি গোলটিও হজম করতে হয়।
৩-০ গোলে পিছিয়ে পড়ার পর তীব্র প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে লিয়ঁ প্রথমার্ধের গোল দুটি পরিশোধ করলেও বাকীটা আর শোধ দিতে পারেনি। শেষ ভাগে এডিনসন কাভানি গোল করলে ৪-২ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় সফরকারী লিয়ঁকে। আগের মৌসুমে এই মাঠেই ৫-০ গোলের বিশাল ব্যবধানে হার মানতে হয়েছিল তাদের।
খেলা শেষে পিএসজি কোচ থমাস টাচেল বলেন,‘ আত্মঘাতি গোলটির পর সাধারণত খেলাটি শেষ হয়ে যাবারই কথা। তবে আমরা যথেষ্ট সুশৃঙ্খল ছিলামনা। এটি আমাদের জন্য শিক্ষনীয় একটি ম্যাচ।’
এদিকে নেইমারকে ছাড়াই টাচেলের দলের এটি ছিল টানা অস্টম জয়। আর সব প্রতিযোগিতায় একনাগারে ২১ ম্যাচে অপরাজিত রয়েছে পিএসজি। অপরদিকে সর্বশেষ তিন ম্যাচে জয়ের দেখা পায়নি লিয়ঁ। ফলে সাত বারের সাবেক এই চ্যাম্পিয়নরা এখন নেমে গেছে পয়েন্ট তালিকার নবম অবস্থানে।
২২ মিনিটেই গোলের দেখা পায় পিএসজি। ইদ্রিসা গুয়েইর যোগান থেকে বল পেয়ে নীচু শটে লক্ষ্য ভেদ করেন আর্জেন্টাইন তারকা ডি মারিয়া (১-০)। ম্যাচের ৩৮ মিনিটে থমাস মুনিরের স্কয়ার কাট থেকে বল নিয়ে মৌসুমের ১৫তম লীগ গোল করেন এমবাপ্পে (২-০)। বিরতিতে যাবার আগেই আরো দুটি গোল করেছেন ইকার্ডি ও এমবাপ্পে। তবে অফসাইডের কারণে গোল দু’টি বাতিল হয়।
বিরিতর পর দুই মিনিটের মধ্যেই একটি গোল উপহার হিসেবে লাভ করে পিএসজি। জুলিয়ান ড্রাক্সলার কাট ব্যাকের চেস্টা করলে তাকে বাঁধা দেন কেইলর নাভাস। ফলে ড্রাক্সলার বলটি আনুমানিক ছয় গজ দূর থেকে ব্যাক পাস করেন। সেই বলটিই বোকার মত নিজেদের জালেই জড়িয়ে দেন ফার্নান্দো (৩-০)।
তবে এতে দমে না গিয়ে দ্বিগুন উৎসাহে প্রতিপক্ষের উপর ঝাপিয়ে পড়ে লিয়ঁ। সফল ও হয় তারা। ম্যাচের ৫২ ও ৫৯ মিনিটে পরপর দুটি গোল পরিশোধ করে দেন যথাক্রমে টেরিয়ের ও ডেম্বেলে। তবে বাকী গোল আর পরিশোধ করা হয়নি। বরং ৮০ মিনিটে উরুগুয়ে তারকা কাভানি গোল করলে লড়াই থেকেই ছিটকে যায় সফরকারীরা। এতে পুর্ন তিন পয়েন্ট নিশ্চিত হয় স্বাগতিক শিবিরে। এটি ছিল পিএসজিতে কাভানির ক্যারিয়ারের ১৯৯তম গোল।