বাসস দেশ-৩ : অস্ট্রিয়ায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের নিজস্ব ভবন উদ্বোধন

125

বাসস দেশ-৩
দূতাবাস-নিজস্ব-ভবন
অস্ট্রিয়ায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের নিজস্ব ভবন উদ্বোধন
ঢাকা, ১০ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : অস্ট্রিয়ার ভিয়েনায় বিল্ট আপ এলাকায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের নিজস্ব ভবন উদ্বোধন করা হয়েছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলম রোববার বাংলাদেশ সরকারের অর্থায়নে ৯শ’ বর্গমিটার এলাকার মধ্যে ২৬৬ বর্গমিটার চারতলা এই ভবনটি উদ্বোধন করেন বলে আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
এ সময় অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মো. আবু জাফর বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের নতুন ভবনে ওপেন হাউজ ডে-এর আয়োজন করেন।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রথমে দূতাবাসের নতুন ভবনটি উদ্বোধন করেন। এরপর দূতাবাসের অভ্যন্তরে বঙ্গবন্ধু মেমোরিয়াল হলেরও উদ্বোধন করেন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
শুরুতে মো. আবু জাফর শুভেচ্ছা বক্তব্য রাখেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্ব ও উন্নয়নের ফলেই আজকে এই নিজস্ব ভবন ক্রয় করা ও উদ্বোধন করা সম্ভব হয়েছে। আজ থেকে ছাপান্ন হাজার বর্গমাইলের বাংলাদেশে আরো একটি অংশ যুক্ত হলো এই দূতাবাসটি।
অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেত্বত্বের গুণেই বিশে^ বাংলাদেশ চল্লিশতম অর্থনৈতিক শক্তিশালী দেশ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। তিনি অনুষ্ঠানে উপস্থিত মুক্তিযোদ্ধা ও প্রবাসী বাংলাদেশীদের আন্তরিক ধন্যবাদ জানান।
তিনি প্রবাসীদের ঐক্যবদ্ধভাবে কাজ করে দেশের ক্রমবর্ধমান উন্নয়ন কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ এবং প্রধানমন্ত্রীকে সার্বিক সহযোগিতার আহ্বান জানান।
অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল শহীদ ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশের শান্তি-সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
বাসস/সবি/এমএসএইচ/১৩৩৫/-এমএসআই