বাসস দেশ-২৬ : তুরাগ তীরে পিলার নিয়ে ৬২ জনের আবেদন নিষ্পত্তির নির্দেশ

126

বাসস দেশ-২৬
হাইকোর্ট-আদেশ
তুরাগ তীরে পিলার নিয়ে ৬২ জনের আবেদন নিষ্পত্তির নির্দেশ
ঢাকা, ৯ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : তুরাগ নদের তীরে সীমানা পিলার স্থাপনের বিষয়ে ৬২ পরিবারের করা আবেদন ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
৬২ জনের পক্ষে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।
আদালতে রিট আবেদনকারীর পক্ষে ছিলেন এডভোকেট ফাহাদ মাহমুদ। পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ছিলেন এডভোকেট মনজিল মোরসেদ।
মনজিল মোরসেদ জানান, তুরাগ নদ রক্ষায় এইচআরপিবির করা এক রিট আবেদনে ২০০৯ সালে ২৫ জুন রায় দেন হাইকোর্ট। রায়ে নদীর সীমানা নির্ধারণ, পিলার স্থাপনসহ কয়েকদফা নির্দেশনা দেয়া হয়। হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে ক্যডাস্ট্রাল সার্ভে (সিএস) এবং রিভিশনাল সার্ভের (আরএস) ভিত্তিতে নদের সীমানা জরিপ করে বিআইডব্লিউটিএ। নদের সীমানা চিহ্নিত করে পিলার স্থাপন করা হয়। এই পিলার স্থাপন নিয়ে বিভিন্ন ব্যক্তি আপত্তি জানান।
এ ঘটনায় সীমানা পিলার ঠিক করতে সাভারের বড়দেশী মৌজার ৬২ পরিবার বিআইডব্লিউটিএ’র কাছে লিখিত আবেদন করে গতবছরের ২৭ নভেম্বর। বিআইডব্লিউটিএ আবেদন নিষ্পত্তি না করায় ৬২টি পরিবারের পক্ষে মো. জোনায়েদ আহম্মেদ হাইকোর্টে রিট করেন। আদালত বিআইডব্লিউটিএ’র কাছে করা আবেদন ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে আদেশ দিয়েছেন বলে জানান আইনজীবী মনজিল মোরসেদ।
বাসস /এএসজি /ডিএ/১৯৫০/কেকে