বাসস দেশ-১৯ : প্রাচীণ ঐতিহ্য সমুন্নত রেখেই আধুনিক নগরায়নে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

114

বাসস দেশ-১৯
গণপূর্ত মন্ত্রী – গোলটেবিল বৈঠক
প্রাচীণ ঐতিহ্য সমুন্নত রেখেই আধুনিক নগরায়নে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
ঢাকা, ৯ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম প্রাচীণ ঐতিহ্য সমুন্নত রেখেই আধুনিক নগরায়নের উপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন,‘সাংবিধানিক অঙ্গীকার অনুযায়ি বাংলাদেশ সরকার সকল সম্প্রদায়ের ঐতিহ্যবাহী স্থান ও স্থাপনা সংরক্ষণে জাতীয় ও স্থানীয় পর্যায়ে কাজ করছে।
প্রাচীণ সাংস্কৃতিক ঐতিহ্যের সঠিক ব্যবস্থাপনা,সংরক্ষণ এবং উন্নয়নে নীতিমালা প্রণয়নের কথা উল্লেখ করে শ ম রেজাউল করিম বলেন,‘গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সাংস্কৃতিক ও ঐতিহ্যবাহী সকল স্থান সংরক্ষণে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে। জনগণের অংশগ্রহণের মাধ্যমে ভূমির পুনঃউন্নয়ন’কে আইনগত ভিত্তি প্রদানের লক্ষ্যে এ মন্ত্রণাল ভূমি পুনঃব্যবহার আইন- ২০১৯ প্রস্তুত করেছে।’
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী রোববার বিকেলে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ওয়ার্ল্ড আরবান ফোরাম আয়োজিত ‘সাংস্কৃতিক উদ্ভাবনের অগ্রায়ন ও অর্থায়নে জাতীয় কৌশল : চ্যালেঞ্জ ও ভালো উদাহরণ’ শীর্ষক মন্ত্রী পর্যায়ের এক গোলটেবিল বৈঠকে বক্তৃতাকালে এসব কথা বলেন।
আজ বিকেলে ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়,সংযুক্ত আরব আমিরাতের অবকাঠামো উন্নয়ন বিষয়ক মন্ত্রী ড. আবদুল¬াহ’র সভাপতিত্বে এ বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, বেলজিয়াম, মেক্সিকো, কলাম্বিয়া, মালয়েশিয়া, মরক্কো, মরিশাস, বেলারুশ, নরওয়ে ও ঘানার সংশি¬ষ্ট দফতরের মন্ত্রীরা এবং জাতিসংঘের (ইউএন) হ্যাবিটেট সংক্রান্ত দফতরের নির্বাহী পরিচালক মাইমুনাহ মোহাঃ শরীফ আলোচনায় অংশগ্রহণ করেন।
গণপূর্ত মন্ত্রী বাংলাদেশের নানা ঐতিহ্যেও কথা উল্লেখ করে বলেন, এসব ঐতিহ্যের অধিকাংশই বাংলাদেশ সংরক্ষণ করছে।
বাসস/সবি/জেডআরএম/১৮৪৫/কেকে