বাসস দেশ-৩১ : দিল্লির বিধানসভা নির্বাচন-২০২০-এ বুথ ফেরত জরিপে এএপি সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে

217

বাসস দেশ-৩১
দিল্লি-বুথ ফেরত-ফলাফল
দিল্লির বিধানসভা নির্বাচন-২০২০-এ বুথ ফেরত জরিপে এএপি সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে
॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লী, ৮ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : দিল্লি বিধানসভা নির্বাচনের সমস্ত বুথ ফেরত জরিপে ২০২০-এ অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি (এএপি) সংখ্যাগরিষ্ঠতা পেয়ে পুনরায় ক্ষমতায় আসতে যাচ্ছে। অন্যদিকে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তার ২০১৫ দিল্লি নির্বাচনের আসন সংখ্যা ৩ থেকে বাড়তে পারে বলে আশা করা হচ্ছে।
বুথ ফেরত জরিপ অনুযায়ী, এএপি নেতা অরবিন্দ কেজরিওয়াল আরেকটি মেয়াদে দিল্লীর মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন। তবে বিজেপি নেতৃবৃন্দ জয়ের ব্যাপারে আশাবাদী জানিয়ে বুথ ফেরত জরিপকে সঠিক নয় বলে অভিহিত করেছেন।
বিজেপি নেতা মনোজ তিওয়ারি এক টুইট বার্তায় বলেছেন, ‘সকল প্রকার বুথ ফেরত জরিপ ব্যর্থ হবে, আমার টুইট বার্তা সংরক্ষণ করে রাখুন, বিজেপি ৪৮টি আসন নিয়ে দিল্লীতে সরকার গঠন করবে।’
বুথ ফেরত জরিপে কোথাও কোথাও দুই-তৃতীয়াংশ এবং কোথাও তিন-চতুর্থাংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ৭০ আসনবিশিষ্ট বিধান সভায় আম আদমি পার্টি জয়লাভ করবে বলে উল্লেখ করেছে।
কড়া নিরাপত্তার মধ্যে দিল্লির বিধানসভার নির্বাচন আজ শেষ হয়েছে। তবে, ব্যাপক প্রচার-প্রচারণা চালালেও দিল্লী নির্বাচনে ভোটারদের উপস্থিতির সংখ্যা কম ছিল।
গণমাধ্যমের খবরে বলা হয়, বিকেল ৫টা পর্যন্ত মাত্র ৫৪.০২ শতাংশ মানুষ ভোট দিতে এসেছেন। ২০১৫ সালে ভোটারের উপস্থিতি ছিল ৬৭.৫ শতাংশ। মঙ্গলবার নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।
দিল্লীতে সর্বশেষ বিধানসভা নির্বাচন ২০১৫ সালে অনুষ্ঠিত হয়েছিল। তখন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ক্ষমতাসীন আম আদমি পার্টি (এএপি) ৭০টির মধ্যে ৬৭টি আসন লাভ করেছিল এবং বাকী তিনটি বিজেপি এবং কংগ্রেস পেয়েছিল।
বাসস/এআইএম/অনু-কেকে/০০০৮/কেকে