বাসস দেশ-১৯ (লিড) : বনানীর টিঅ্যান্ডটি কলোনী গোডাউন ও বাইদা বস্তির কয়েকশ ঘর ভস্মীভূত : ফায়ার সার্ভিস

238

বাসস দেশ-১৯ (লিড)
টিএন্ডটি কলোনী-অগ্নিকান্ড
বনানীর টিঅ্যান্ডটি কলোনী গোডাউন ও বাইদা বস্তির কয়েকশ ঘর ভস্মীভূত : ফায়ার সার্ভিস
ঢাকা, ৮ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): রাজধানীর বনানীর টিঅ্যান্ডটি কলোনীর দুইটি বস্তিতে আগুন লেগে কয়েক’শ ঘর আগুনে পুড়ে গেছে। শুক্রবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে এই অগ্নিকান্ডের সূত্রপাত হয়। আজ সকাল ৭টার দিকে ফায়ার সার্ভিস আগুন সম্পূর্নভাবে নিয়ন্ত্রণে আনে।
ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাসেল শিকদার বাসসকে জানান, অগ্নিকান্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ২২টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় ২ ঘণ্টার চেষ্টায় আগুন আজ সকাল ৭টার দিকে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনে। তবে, এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি। তিনি জানান, শুক্রবার দিবাগত রাত ৩টা ২৮ মিনিটের দিকে রাজধানীর বনানীর গোডাউন বস্তিতে আগুন লাগে। পরে ওই আগুন পাশ্ববর্তী বাইদা বস্তিতেও ছড়িয়ে পড়ে।
রাসেল আরো জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। এক পর্যায়ে তাদের সঙ্গে কুর্মিটোলা, বারিধারাসহ অন্যান্য স্থান থেকে আরো ১৫টি ইউনিট যোগ দেয়। তিনি জানান, পরে দমকল বাহিনীর মোট ২২টি ইউনিটের প্রচেষ্টায় আজ শনিবার ভোর পাঁচটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। সকাল ৭টার দিকে পুরোপুরি ভাবে আগুন নেভানো সম্ভব হয়।
ফায়ার সার্ভিসের কর্মকর্তা কামরুল হাসান জানান, কোথা থেকে, কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা এখনও জানা যায়নি। এতে কয়েক’শ ঘরবাড়ি, আসবারপত্র ও অন্যান্য মালামাল আগুনে ভস্মীভুত হয়েছে। পুড়ে ছাই গেছে। এ ঘটনায় হতাহত হওয়ার ঘটনা ঘটেনি। আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও পর্যন্ত জানা যায়নি। এটি তদন্ত সাপেক্ষ, তদন্ত শেষে এবিষয়ে বিস্তারিত বলা যাবে।
প্রত্যক্ষদর্শী, পুলিশ ও ক্ষতিগ্রস্ত বস্তিবাসি রাশিদা, ময়না ও রমজান আলী বাসসকে আজ জানান, শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে বনানী গোডাইন বস্তিতে প্রথমে আগুন লাগে। মুহূর্তের মধ্যে সেই আগুনের লেলীহান শীখা গুলো পাশ্ববর্তী বাইদা বস্তিতে ছড়িয়ে পড়ে। তারা জানান, তখন তারা আগুন দেখে স্ত্রী-সন্তানদেরকে ঘুম থেকে ডেকে তুলে ঘরের বাহিরে নিরাপদ স্থানে চলে যায়। তবে, অগ্নিকান্ডের সময় তাদের ঘরে থাকা নগদ টাকা পয়সা, স্বর্ণলংকার, মালামাল সহ অন্যান্য জিনিসপত্র আগুনে পড়ে ছাই হয়ে গেছে বলে বস্তিবাসিরা দাবি করেন।
ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার মো. ফরহাদুল আলম জানান, বৈদ্যুতিক যোগযোগ, সিলিন্ডার গ্যাসের চুলা, রান্না ঘর কিংবা সিগারেটের আগুন থেকে অগ্নিকান্ডের সুত্রপাত হতে পারে বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচেছ ।
বাসস/সংবাদদাতা/এমএএস/১৮৫১/কেএমকে