তাসকিনের তোপে প্রথম দিনই অলআউট সেন্ট্রাল জোন

186

সিলেট, ৭ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : তাসকিন আহমেদের পেস তোপে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) দ্বিতীয় রাউন্ডের প্রথম দিনই নর্থ জোনের বিপক্ষে অলআউট হয়েছে সেন্ট্রাল জোন। ১৪ ওভার বল করে ৫৪ রানে ৫ উইকেট নেন তাসকিন। তার এমন নৈপুন্যে ১৭০ রানেই গুটিয়ে যায় সেন্ট্রাল জোন। দিন শেষে ব্যাট হাতে নেমে ৩ উইকেটে ৮৯ রান করেছে নর্থ জোন। ফলে ৭ উইকেট হাতে নিয়ে ৮১ রানে পিছিয়ে নর্থ জোন।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে লড়বে সেন্ট্রাল জোনের বিপক্ষে টস জিতে প্রথমে বোলিং করতে নামে নর্থ জোন। প্রথমে ব্যাট করার সুযোগটা কাজে লাগাতে পারেনি সেন্ট্রাল জোন। নর্থ জোনের দুই পেসার তাসকিন ও সালাউদ্দিন শাকিল বল হাতে নিয়ে শুরুতেই সেন্ট্রাল জোনকে ব্যাকফুটে ঠেলে দেন। প্রথম ৩২ বলে ৮ রানের মধ্যে টপ-অর্ডারের চার ব্যাটসম্যানকে হারায় সেন্ট্রাল জোন।
ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে ওপেনার মোহাম্মদ নাইমকে শুন্য বিদায় দেন বাঁ-হাতি পেসার শাকিল। এরপর তাসকিনের শিকার হন ওপেনার আব্দুল মজিদ, মার্শাল আইয়ুব ও তাইবুর রহমান। মজিদ ৫, মার্শাল ১ ও তাইবুর শুন্য রানে ফিরেন।
শুরুর ধাক্কাটা সামলে উঠার চেষ্টায় বেশি দূর যেতে পারেননি রকিবুল হাসান ও অধিনায়ক শুভাগত হোম। পঞ্চম উইকেটে ৪৭ রানের জুটি গড়েন তারা। ২১ রান করা শুভাগতকে নিজের দ্বিতীয় শিকার বানান শাকিল।
এরপর জাকের আলী ১৯ ও শহিদুল ইসলাম ৫ রান করে ফিরলে শতরানের আগেই সপ্তম উইকেট হারায় সেন্ট্রাল জোন। তবে অন্যপ্রান্ত দিয়ে রানের চাকা সচল রেখেছিলেন রকিবুল। অষ্টম উইকেটে তার সাথে ৪৭ রানের জুটি গড়ে দলকে দেড়শর কাছাকাছি নিয়ে যান আরাফাত সানি। আরিফুল হকের বোলিং-এ ব্যক্তিগত ৭০ রানে আউট হন রকিবুল। ১০টি চারে ১২৭ বলে ৭০ রান করেন তিনি।
দশ নম্বর ব্যাটসম্যান মুকিদুল ইসলামকে শিকার করে প্রথম শ্রেনির ক্রিকেটে দ্বিতীয়বারের মত পাঁচ উইকেট শিকার করেন তাসকিন। এরপর সানির অপরাজিত ২৫ রানের সুবাদে ১৭০ রান পর্যন্ত যেতে পারে সেন্ট্রাল জোন। তাসকিনের ৫ উইকেট ছাড়াও নর্থ জোনের শাকিল ২টি, সুমন খান-আরিফুল-এনামুল হক ১টি করে উইকেট নেন।
৪৮ দশমিক ৫ ওভারে সেন্ট্রাল জোন গুটিয়ে যাবার পর নিজেদের ইনিংস শুরু করে নর্থ জোন। ৩৬ ওভার ব্যাট করে টপ-অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় তারা। দুই ওপেনার রনি তালুকদার ১৯, জুনায়েদ সিদ্দিকী ৪৭ ও উইকেটরক্ষক মাহিদুল ইসলাম অঙ্কন শুন্য রানে আউট হন। অধিনায়ক নাইম ইসলাম ১৮ ও বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম ১ রানে অপরাজিত আছেন। সেন্ট্রাল জোনের মুস্তাাফিজুর রহমান-আরাফাত ও শুভাগত ১টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
সেন্ট্রাল জোন : ১৭০/১০, ৪৮.৫ ওভার (রকিবুল ৭০, আরাফাত ২৫*, তাসকিন ৫/৫৪)।
নর্থ জোন : ৮৯/৩, ৩৬ ওভার (জুনায়েদ ৪৭, রনি ১৯, শুভাগত ১/১)।