বাসস ক্রীড়া-৬ : নিউজিল্যান্ডের লক্ষ্য সিরিজ নিশ্চিত : সমতা ভারতের

154

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-ওয়ানডে
নিউজিল্যান্ডের লক্ষ্য সিরিজ নিশ্চিত : সমতা ভারতের
অকল্যান্ড, ৭ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : ভারতের ছুড়ে দেয়া ৩৪৮ রানের টার্গেট স্পর্শ করে সিরিজে প্রথম ওয়ানডেতে জয় তুলে নেয় স্বাগতিক নিউজিল্যান্ড। ৪ উইকেটের জয়ে তিন ম্যাচের সিরিজে এখন ১-০ ব্যবধানে এগিয়ে কিউইরা। তাই সিরিজ জয়ের সুযোগ তৈরি হয়েছে নিউজিল্যান্ডের। আগামীকাল দ্বিতীয় ম্যাচ জিতলেই সিরিজ নিজেদের করে নিবে রস টেইলর-টম লাথামরা। তবে লড়াইয়ে টিকে থাকতে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা লক্ষ্য ভারতের। অকল্যান্ডে সিরিজের দ্বিতীয় ম্যাচটি শুরু হবে সকাল ৮টায়।
সফরের শুরুতে পাঁচ ম্যাচের সিরিজে ভারতের কাছে হোয়াইটওয়াশ হয়েছিলো নিউজিল্যান্ড। বিশ্বের প্রথম দল হিসেবে টি-২০তে পাঁচ ম্যাচের হোয়াইটওয়াশ হয় কিউইরা। এই লজ্জাকে সাথে নিয়ে ওয়ানডে সিরিজ শুরু করে নিউজিল্যান্ড। কিন্তু সেখানে অন্য এক নিউজিল্যান্ডকে দেখলো ক্রিকেট বিশ্ব।
ব্যাট হাতে নিজেদের সেরাটা দেয় ভারতের ব্যাটসম্যানরা। টি-২০র ফর্ম ওয়ানডেতেও নিয়ে আসেন শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল। ১০৭ বলে ১০৩ রান করেন আইয়ার। ৬৪ বলে অপরাজিত ৮৮ রান করেন রাহুল। অধিনায়ক বিরাট কোহলি ৫১ রান করে থামেন। শেষ দিকে ছোট কিন্তু কার্যকর কিছু ইনিংসে শেষ পর্যন্ত ৫০ ওভারে ৪ উইকেটে ৩৪৭ রানের পাহাড় গড়ে ভারত।
৩৪৮ রানের টার্গেট স্পর্শ করাটা কঠিনই ছিলো নিউজিল্যান্ডের জন্য। তবে কাজটিকে সহজ করে দেন টেইলর। ৮৪ বলে অপরাজিত ১০৯ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন তিনি। তার সাথে হেনরি নিকোলস ৭৮ ও ভারপ্রাপ্ত অধিনায়ক টম লাথাম ৬৯ রান করলে ১১ বল বাকী রেখে জয় নিশ্চিত করে সিরিজে লিড নেয় নিউজিল্যান্ড।
এখন এক ম্যাচ বাকী রেখেই সিরিজ জয়ের সুযোগ নিউজিল্যান্ডের। দ্বিতীয় ম্যাচ জিতলেই ছয় বছর পর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ নিতে পারবে কিউইরা। ২০১৪ সালের জানুয়ারিতে দেশের মাটিতে ভারতের বিপক্ষে সর্বশেষ সিরিজ জিতেছিলো নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজ ৪-০ ব্যবধানে জিতে নেয় কিউইরা। তাই এবারই ভারতের বিপক্ষে সিরিজ জয়ের কাজটি সাড়তে চায় কিউইরা। এমনটাই বললেন নিউজিল্যান্ডের ওপেনার নিকোলস, ‘টি-২০ সিরিজে আমরা যাচ্ছেতাই পারফরমেন্স করেছি। তবে ওয়ানডে সিরিজের শুরুটা দারুন হয়েছে। দ্বিতীয় ওয়ানডে জিতে সিরিজ জয়ের কাজটি সাড়তে চাই আমরা।’
সিরিজে পিছিয়ে পড়লেও, আত্মবিশ্বাসে চিড় ধরেনি ভারতের। টি-২০ সিরিজ ৫-০ ব্যবধানে জয় ও সর্বশেষ দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে পিছিয়ে পড়েও ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিলো টিম ইন্ডিয়া। তাই সিরিজে সমতা আনতে আত্মবিশ্বাসী দল বলে জানালেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল, ‘সিরিজের প্রথম ম্যাচ হারলেও, দল হিসেবে আমরা আত্মবিশ্বাসী আছি। কারন এখন পর্যন্ত নিউজিল্যান্ডে আমাদের পারফরমেন্স দুর্দান্ত। এছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে পিছিয়ে পড়েও আমরা সিরিজ জিতেছি। সিরিজে সমতা আনতে আমরা বদ্ধপরিকর।’
বাসস/এএমটি/১৭২৫/স্বব