সুশাসনের জন্য জাতীয় শুদ্ধাচারের বিকল্প নেই : মন্ত্রিপরিষদ সচিব

305

চট্টগ্রাম, ৬ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, সুশাসনের জন্য ‘জাতীয় শুদ্ধাচার কৌশল’ বাস্তবায়নের কোনো বিকল্প নেই।
তিনি আজ বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে এ বিভাগের বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের সাথে এক মত-বিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘যখন জেলে দিয়ে, জরিমানা করে দুর্নীতি রোধ করা যাচ্ছে না, তখনই এই শুদ্ধাচার কনসেপ্টের বিষয়টিকে সামনে নিয়ে আসা হয়। এতে বলা হলো : শাস্তি থাকবে, পাশাপাশি মানুষের নৈতিক মূল্যবোধ, আচার-আচরণ এবং ধর্মীয় বিধি-বিধানের ব্যাপক অনুশীলন ও উন্নয়ন ঘটাতে হবে।’
চট্টগ্রমের বিভাগীয় কমিশনার এবিএম আজাদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য সচিব কামরুন নাহার ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাহাবুবুর রহমান। অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) শঙ্কর রঞ্জন সাহা ও নুরুল আলম নিজামীসহ ঊর্দ্ধতন কর্মকর্তারা এ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।
খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘গুড ইকোনোমির জন্য আমাদের গভীর সমুদ্রে যেতে হবে, শুধু বে-টার্মিনালে হবে না’।
বাজেট বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, ‘দেশ চালাতে আয়কর ও কাস্টমস’কে সহায়তা দিতে হবে। প্রতিটি বিভাগকে তার সাধ্য অনুযায়ী সর্বোচ্চ সহায়তা করতে হবে।’
তিনি এ সময় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধির কাছে জলাবদ্ধতা প্রকল্প ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের অগ্রগতি সম্পর্কে জানতে চান এবং চট্টগ্রামের আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং বন্দর কাস্টমস ও কর বিভাগের কার্যক্রমেরও খোঁজখবর নেন।
তথ্য সচিব কামরুন নাহার বলেন, সরকারের উন্নয়ন কার্যক্রম সফল করতে সকল উন্নয়ন কর্মকান্ডের সাথে সাধারণ মানুষ ও সরকারি কর্মকর্তাদের সম্পৃক্ত হতে হবে।
এছাড়া কোনো উন্নয়ন কার্যক্রমই সফল হবে না উল্লেখ করে তিনি বলেন, গণমাধ্যম কর্মীরা সহযোগিতা করলে এটি সম্ভব হবে।
এর আগে তথ্য সচিব বাংলাদেশ বেতারের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় ও তথ্য অধিদপ্তর চট্টগ্রামের কার্যালয় পরিদর্শন করেন।