মেলায় আজ ১১৮টি নতুন বই এসেছে

415

ঢাকা, ৬ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : অমর একুশে গ্রন্থমেলার ৫ম দিনে আজ মেলায় নতুন বই এসেছে ১১৮টি। এরমধ্যে গল্প ১৩ ,উপন্যাস ২৫,প্রবন্ধ ৫ ,কবিতা ৩২ ,গবেষণা ১ ,শিশুসাহিত্য ৭ ,জীবনী ২ ,ভ্রমণ ৩ ,ইতিহাস ২ ,চিকিৎসা/স্বাস্থ্য ১ ,বঙ্গবন্ধু বিষয়ক ৭ ,অনুবাদ ১ ,সায়েন্স ফিকশন ৩ এবং অন্যান্য ১২ টি।
এদিকে মেলার ধারাবাহিকতায় আজ বিকেল ৪ টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় নূহ-উল-আলম লেনিন রচিত রাজনীতিতে হাতেখড়ি ও কলকাতায় শেখ মুজিব শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মোহীত উল আলম।
নাট্যজন সৈয়দ হাসান ইমামের সভাপতিত্বে আলোচনায় অংশ গ্রহণ করেন আসাদ মান্নান এবং সাহেদ মন্তাজ।
আলোচনায় বক্তারা বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের সূত্রপাত অত্যন্ত চমৎকারভাবে বিধৃত হয়েছে নূহ-উল-আলম লেনিন রচিত এ গ্রন্থে। রাজনৈতিক জীবনের শুরু থেকেই বাঙালি এবং বাংলাদেশ ছিল বঙ্গবন্ধুর চেতনা ও মননে। কলকাতায় রাজনীতির অভিজ্ঞতা তাঁর পরবর্তী জীবনের অভিঘাত হিসেবে কাজ করেছে এবং তাঁর আদর্শ ও চেতনাকে শাণিত করেছে। কাজেই বলা যায় বঙ্গবন্ধুর রাজনীতিতে হাতেখড়ি মূলত বাঙালির বহু আকাক্সিক্ষত স্বাধীনতা অর্জনের পথে অভিযাত্রার সূত্রপাত।
কবিকণ্ঠে কবিতা পাঠ করেন ইকবাল আজিজ, ঝর্ণা রহমান,ফারুক মাহমুদ ও মারুফ রায়হান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রেজিনা ওয়ালী, মীর বরকত এবং নাজমুল আহসান। সংগীত পরিবেশন করেন চন্দনা মজুমদার,কোহিনুর আক্তার গোলাপী,লতিফ শাহ, রুশিয়া খানম ও রাকিবুল ইসলাম রাকিব।যন্ত্রাণুষঙ্গে ছিলেন দীপক কুমার দাস (তবলা),রতন কুমার রায় (দোতারা), আবদুস সোবহান (বাংলা ঢোল) এবং সুমন রেজা খান (কী-বোর্ড)।
আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন জসিম মল্লিক,অনন্ত উজ্জ্বল,হানযালা হান এবং মন্দিরা এষ।
আগামীকাল একুশে গ্রন্থমেলায় ষষ্ঠ দিন থাকছে অমর একুশে উদ্যাপনের অংশ হিসেবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা।প্রতিযোগিতা উদ্বোধন করবেন চিত্রশিল্পী রফিকুন নবী।চিত্রাঙ্কন প্রতিযোগিতা শুরু হবে সকাল সাড়ে ৮ টায়। এদিন সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত গ্রন্থমেলায় শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।
প্রতিদিনের মতো বিকেল ৪ টা গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে সৈয়দ শামসুল হক রচিত বঙ্গবন্ধুর বীরগাথা এবং এর অনুবাদ Ballad of our Hero : Bangabandhu শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন। আলোচনায় অংশ নেবেন খায়রুল আলম সবুজ এবং আনিসুল হক। সভাপতিত্ব করবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এমরান কবির চৌধুরী।
সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯ টা পর্যন্ত।