ভিএআর ফুটবলের আনন্দ কেড়ে নিচ্ছে

166

লন্ডন, ৫ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : প্রিমিয়ার লিগে দুই-তৃতীয়াংশেরও বেশী সমর্থক বিশ্বাস করেন ভিডিও এসিসটেন্ট রেফারি প্রযুক্তি ধীরে ধীরে ফুটবলের সব আনন্দ কেড়ে নিচ্ছে। বিশ্বব্যপী জনগণের মতামত ভিত্তিক সার্ভে প্রতিষ্ঠান ইউগোভের এক জরিপে এই তথ্য জানা গেছে।
এবারের মৌসুমে প্রথমবারের মত ইংলিশ লিগে এই প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। আর বিভিন্ন ম্যাচে এই ভিএআর প্রযুক্তি চালু হবার পর থেকেই ব্যপক সমালোচনার সৃষ্টি হয়েছে।
অন্যান্য ইউরোপীয়ান লিগে মাঠের পাশে মনিটর রাখা হয় এবং রেফারি তার সিদ্ধান্ত সেখানে গিয়ে দেখতে পারে। কিন্তু লন্ডনে ভিএআর’র জন্য এই ধরনের কোন ব্যবস্থা নেই। এমনকি রেফারি মনিটরের সিদ্ধান্তের সাথে কোন ধরনের পরামর্শও করতে পারে না। যে কারনে বারবার রিভিউ দেখার ফলে অনেক সময় ম্যাচ পরিচালনায় বেশ বিলম্ব হয়। মাঠে উপস্থিত সমর্থকরাও একারনে বেশ বিরক্ত হয়ে উঠে। সিদ্ধান্ত চূড়ান্ত হবার আগ পর্যন্ত তারা কিছুই জানতে পারেনা।
জরিপে দেখা গেছে ৬৭ শতাংশ সমর্থক মনে করেন ভিএআর চালু হবার পর থেকে ম্যাচের উপভোগ্যতা অনেকাংশেই কমে গেছে। ৭৪ শতাংশ মানুষ বলেছেন প্রযুক্তিটির আরো পরীক্ষা নিরীক্ষা করে বহাল রাখা উচিত।
সবচেয়ে বেশী মানুষ যে বিষয়টির প্রতি গুরুত্ব দিয়েছে সেটা হলো মাঠের পাশে মনিটর ব্যবহরা করা উচিত। যাতে করে পুরো স্টেডিয়ামের সমর্থকরা ভিএআর অফিসিয়ালদের সাথে একত্রে সব কিছু দেখতে পারে। এছাড়া সিদ্ধান্ত গ্রহণে সময়সীমা বেঁধে দেয়া উচিত।