বাজিস-৩ : নাটোরে সপ্তাহব্যাপী বইমেলা ২০ ফেব্রুয়ারি শুরু

146

বাজিস-৩
নাটোর-বইমেলা
নাটোরে সপ্তাহব্যাপী বইমেলা ২০ ফেব্রুয়ারি শুরু
নাটোর, ৪ ফেব্রুয়ারি, ২০২০(বাসস) : শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নাটোরে আগামী ২০ফেব্রুয়ারি থেকে সপ্তাহব্যাপী বইমেলা আয়োজন করা হবে। আজ মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত প্রস্তুতি সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ সভা প্রধানের দায়িত্ব পালন করেন।
সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২০ফেব্রুয়ারি বিকেল ৩টায় শহরের কানাইখালী পুরাতন স্টেডিয়াম মাঠে বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। মেলা চত্বরে প্রতিদিন সন্ধ্যায় বিষয়ভিত্তিক আলোচনা এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক পরিবেশন করা হবে। বাংলাদেশ শিশু একাডেমির আয়োজনে মেলার মঞ্চে ২১ফেব্রুয়ারি শিশুদের জন্যে চিত্রাংকন, সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ভ্রাম্যমাণ ট্রাকে একুশের গান, চলচ্চিত্র ও পথ নাটক পরিবেশন করা হবে।
শহীদ দিবস উপলক্ষে জেলা গণগ্রন্থাগার ১৯ফেব্রুয়ারি নিজস্ব হলরুমে শিক্ষার্থীদের জন্যে সুন্দর হাতের লেখা, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা আয়োজন করবে।
একুশের প্রথম প্রহরে কানাইখালী স্টেডিয়ামে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণ করা হবে। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। ঐদিন দুপুরে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে ভাষা শহীদদের স্মরণে বিশেষ মুনাজাত আয়োজন করা হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা ও রচনা প্রতিযোগিতার আয়োজনের নির্দেশনাও প্রদান করা হয়।
শহীদ দিবস উপলক্ষে একটি স্যুভেনীড়ও প্রকাশ করা হবে। জেলা প্রশাসনের আয়োজনে একুশের বইমেলা আয়োজনে সহযোগিতা করবে নাটোরের ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরী।
প্রস্তুতি সভায় জেলা প্রশাসক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে বঙ্গবন্ধুর চেতনার প্রতিফলন ঘটিয়ে বইমেলার আয়োজন করা হবে। উল্লেখিত কর্মসূচী সফল বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন তিনি। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মোঃ গোলাম রাব্বী, নাটোর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আতিয়ুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আশরাফুর ইসলাম,ও নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি।
বাসস/সংবাদদাতা/১২৩০/নূসী