তামিমের ট্রিপল সেঞ্চুরিতে ম্যাচে ইনিংস ব্যবধানে জিতলো ইস্ট জোন

507

ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : বড় দৈর্ঘ্যের ম্যাচে ওপেনার তামিম ইকবালের প্রথম ট্রিপল সেঞ্চুরিতে ইনিংস ব্যবধানে জিতলো ইস্ট জোন। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) প্রথম রাউন্ডে ইস্ট জোন ইনিংস ও ৯ রানে হারিয়েছে সেন্ট্রাল জোনকে।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ইনিংসে সেন্ট্রাল জোনের ২১৩ রানের জবাবে তামিমের অপরাজিত ৩৩৪ রানের কল্যাণে ২ উইকেটে ৫৫৫ রানের পাহাড় গড়ে প্রথম ইনিংস ঘোষনা করে ইস্ট জোন। ফলে প্রথম ইনিংস থেকে ৩৪২ রানের লিড পায় ইস্ট জোন। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে গতকাল ৩ উইকেটে ১১৫ রান করেছিলো সেন্ট্রাল জোন। ইনিংস হার এড়াতে ৭ উইকেট হাতে নিয়ে আরও ২২৭ রান করতে হতো সেন্ট্রাল জোনকে।
সেন্ট্রাল জোনের পক্ষে দুই ওপেনার সাইফ হাসান ৩৩, সৌম্য সরকার ৪ ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ৫৪ রান করে আউট হন। রকিবুল হাসান ১৬ ও শহিদুল ইসলাম ৭ রানে অপরাজিত থেকে তৃতীয় দিনের খেলা শুরু করেন। স্পিনার নাইম হাসানের ঘুর্ণিতে পড়ে ৩৩৩ রানেই গুটিয়ে যায় সেন্ট্রাল জোন। রাকিবুল ২৯ ও শহিদুল ১৭ রান করে ফিরেন। ফলে ১৪৮ রানে পঞ্চম উইকেট হারিয়েছিলো সেন্ট্রাল জোন।
এরপর দলকে লড়াইয়ে ফেরানোর চেষ্টা করেন মোহাম্মদ মিঠুন ও তাইবুর রহমান। পঞ্চম উইকেটে ১১৩ রানের জুটি গড়েন তারা। তাইবুর আহত অবসর নিয়ে ফিরলেও, ৮৩ রানের দায়িত্বপূর্ন ইনিংস খেলেন মিঠুন। তার ১৪৩ বলের ইনিংসে ১০টি চার ও ১টি ছক্কা ছিলো।
পরবর্তীতে উইকেটে ফিরে ১০৪ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৬২ রান করেন তাইবুর। শেষদিকে, শুভাগত হোমের ব্যাটিং-এ সেন্ট্রাল জোনের ইনিংস ব্যবধান এড়ানোর সম্ভাবনা তৈরি হয়। কিন্তু ৩৫ রান করে শুভাগত হোম স্পিনার তাইজুল ইসলামের শিকার হলে আর ইনিংস ব্যবধানে হার এড়াতে পারেনি সেন্ট্রাল।এই ইনিংসে ২ উইকেট নেন তাইজুল। তবে সেন্ট্রাল জোনের বড় ক্ষতি করেছেন প্রথম ইনিংসে ২ উইকেট নেয়া নাইম। দ্বিতীয় ইনিংসে ৮৫ রানে ৬ উইকেট নিয়ে ইস্ট জোনের জয় নিশ্চিত করেন নাইম। ম্যাচ সেরা হয়েছেন তামিম।
সংক্ষিপ্ত স্কোর কার্ড :
সেন্ট্রাল জোন : ২১৩ ও ৩৩৩, ১০৯.২ ওভার (মিঠুন ৮৩, তাইবুর ৬২, নাইম ৬/৮৫)।
ইস্ট জোন : ৫৫৫/২ ডি, ১৩৯.৫ ওভারে (তামিম ৩৩৪*, মোমিনুল ১১১, মুকিদুল ১/৭১)।
ফল : ইস্ট জোন ইনিংস ও ৯ রানে জয়ী।
ম্যাচ সেরা : তামিম ইকবাল (ইস্ট জোন)।