সারাদেশে ১ হাজার গ্রন্থাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

323

ঢাকা, ৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, মুজিববর্ষ উপলক্ষে সারা দেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে ১ হাজার গ্রন্থাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন করা হবে।
আজ রাজধানীর শাহবাগে গণগ্রন্থাগার অধিদফতরের সভাকক্ষে আগামী ৫ ফেব্রুয়ারি বুধবার অনুষ্ঠিতব্য জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন,গণগ্রন্থাগারের উদ্দেশ্য জ্ঞান-ভিত্তিক সমাজ গড়া;সমাজ থেকে নিরক্ষরতা ও চিন্তার পশ্চাৎপদতা দূরীকরণ,অর্জিত শিক্ষার সংরক্ষণ ও সম্প্রসারণ,স্বশিক্ষায় শিক্ষিত হওয়ার পরিবেশ সৃষ্টি,একটি সহনশীল পরমসহিষ্ণু সামাজিক ও গণতান্ত্রিক চেতনাবোধের সৃষ্টি করা।
তিনি বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনারবাংলা গড়ার লক্ষ্যে গ্রন্থাগারের উন্নয়নে বর্তমান উন্নয়ন-বান্ধব সরকার ব্যাপক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করেছে।এর অংশ হিসেবে গণগ্রন্থাগারের উন্নয়নে বর্তমান উন্নয়নবান্ধব সরকার উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে।
এদিকে বুধবার জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে মুজিববর্ষের সকল কার্যক্রমের সাথে একাত্মতা করে এবারের গ্রন্থাগার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পড়ব বই,গড়ব দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ।’
দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ে প্রতিবারের মতো এবারো শাহবাগস্থ গণগ্রন্থাগার অধিদফতর চত্বর থেকে শোভাযাত্রার মধ্য দিয়ে দিবসটির শুরু হবে।সকাল সাড়ে আটটায় এর উদ্বোধন করবেন সংস্কৃকি প্রতিমন্ত্রী।
র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্র মিলনায়তন(টিএসসি) হয়ে অধিদফতরেরর চত্বরে এসে শেষ হবে।
সকাল ১০ টায় শওকত ওসমান মিলনায়তনে দিবসটির গুরুত্ব বিবেচনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে। এর উদ্বোধন করবেন, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: আব্দুল মান্নান ইলিয়াস।
অনুষ্ঠানে মূল আলোচক থাকবেন লেখক ড. মুহাম্মদ জাফর ইকবাল।
উল্লেখ্য, দিবসটি উপলক্ষে গণগ্রন্থাগার অধিদফতরের আওতাধীন বিভাগীয় ও জেলা সরকারি গণগ্রন্থাগারগুলোর আয়োজনে সকল জেলায় র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন,রচনা,বইপাঠ অনুষ্ঠিত হবে।এ অধিদফতরের সাথে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়াধীন জাতীয় গ্রন্থাগার, কবি নজরুল ইনিস্টিটিউট, জাতীয় গ্রন্থকেন্দ্র, বাংলাদেশ গ্রন্থাগার সমিতি, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়/কলেজ/ইনস্টিটিউটসহ বাংলাদেশ গ্রন্থাগার সমিতি, বেসরকারি গণগ্রন্থার সমিতিবেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাক, ব্রিটিশ কাউন্সিলসহ বিভিন্ন প্রতিষ্ঠান একযোগে দিবসটি পালন করবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ২০১৭ সালের ৩০ অক্টোবর মন্ত্রীপরিষদ সভায় ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১৮ সালে প্রথমবারের মতো জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়।