বাসস দেশ-২৩ : বাস্তব জ্ঞান সম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিত করতে শিল্প প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান ইউজিসির

129

বাসস দেশ-২৩
ইউজিসি-কর্মশালা
বাস্তব জ্ঞান সম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিত করতে শিল্প প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান ইউজিসির
ঢাকা,৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ প্রায়োগিক জ্ঞানসম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় ও শিল্প প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন,‘দেশে বাস্তব জ্ঞানসম্পন্ন ও কাক্সিক্ষত উচ্চশিক্ষা নিশ্চিত করতে শুধু বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে আসলেই চলবে না,বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানকেও এগিয়ে আসার পাশাপাশি প্রায়োগিক জ্ঞানসম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় ও শিল্প প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক সহযোগিতাও বাড়াতে হবে।’
প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ আজ সোমবার ইউজিসি’তে আয়োজিত ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
এ সহযোগিতা আসতে হবে দু’দিক থেকেই এ কথা উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রায়োগিক জ্ঞানসম্পন্ন উচ্চশিক্ষারস্বার্থে শিল্প প্রতিষ্ঠানগুলোকে গবেষণাসহ তাদের বিভিন্ন সমস্যার সমাধানে বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা নিতে পারে।
তিনি বলেন,এ বিষয়ে বিদেশ নির্ভর না হয়ে দেশের মেধাবী স্নাতকদের কাজে লাগাতে হবে।
ড. কাজী শহীদুল্লাহ মানসম্মত ও বাস্তবজ্ঞানধর্মী উচ্চশিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়গুলোকে সহায়তা করতে এগিয়ে আসার জন্য বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানান।
ইউজিসি’র সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় ইউজিসি’র সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. এস এম কবিরসহ ৪৪ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা, মনোনিত প্রতিনিধি, ইউজিসি ও আইকিউএসি’র পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/২০২০/-আসাচৌ