নদীর ৫৯৩ একর জমি উদ্ধার ও ৫৫৭৪ অবৈধ স্থপনা উচ্ছেদ করা হয়েছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী

244

সংসদ ভবন, ৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, অবৈধ নদী দখলদারদের কবল থেকে ৬৪ জেলায় এ পর্যন্ত ৫৯৩ একর জমি উদ্ধার ও ৫ হাজার ৫৭৪টি অবৈধ স্থপনা উচ্ছেদ করা হয়েছে। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী ৯ হাজার ২৯৪টি অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে এবং নদীর জমি উদ্ধারে এবং দেশের নদ-নদীর পানি দূষণরোধে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
আজ সংসদে সরকারি দলের সংসদ সদস্য বেনজীর আহমদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদে এ তথ্য জানান।
স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের জাহিদ ফারুক সংসদকে আরো জানান, দেশের ৬৪ জেলার ৩৭৫টি উপজেলায় ৪৪৮টি ছোট নদী ও খাল এবং জলাশয় খনন ও পুন:খনন কাজ চলছে।
আগামী ১০ বছরে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। পানি সম্পদ আইন ২০১৩ অনুযায়ী জেলা প্রশাসকদের নেতৃত্বে ‘জেলা পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটি’র উদ্যোগে অবৈধ উচ্ছেদ কার্যক্রম চলমান রয়েছে।
সরকারি দলের সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের অপর এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, সরকারের লক্ষ্য বাস্তব্য়নে স্বল্পমেয়াদী, মধ্য মেয়াদী ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এ লক্ষ্যে ঢাকার চারপাশে প্রবাহিত বুড়িগঙ্গা শীতলক্ষ্যা তুরাগ,বালু নদী ছাড়াও চট্রগ্রামের কর্ণফুলী নদী দখলমুক্ত ও দূষণমুক্ত করার লক্ষ্যে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সাথে পানি সম্পদ মন্ত্রণালয় একটি অবৈধ উচ্ছেদের লক্ষ্যে ক্রাশ প্রোগাম পরিচালনা করছে।
প্রতিমন্ত্রী আরো জানান, পর্যায়ক্রমে দেশের সকল মৃত প্রায় নদী উদ্ধার করে পুন:খনন করা হবে।