বাসস ক্রীড়া-৩ : আনসু ফাতির আরেকটি রেকর্ড

122

বাসস ক্রীড়া-৩
ফুটবল-রেকর্ড
আনসু ফাতির আরেকটি রেকর্ড
মাদ্রিদ, ৩ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : লা লিগায় সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে এক ম্যাচে দুই গোল করার রেকর্ড গড়েছেন বার্সেলোনার টিন এজ প্রতিভা আনসু ফাতি।
রোববার তার দুই গোলেই লেভান্তেকে লা লিগায় ২-১ গোলে পরাজিত করেছে বার্সেলোনা। দুটি গোলেরই যোগানদাতা ছিলেন লিওনেল মেসি। ৩০ মিনিটে মেসির বাড়ানো বলে দারুন দক্ষতায় লেভান্তে গোলরক্ষক এইটর ফার্নান্দেজকে পরাস্ত করেন ফাতি। এর মিনিটখানেক পর আবারো মেসির সহযোগিতা ব্যবধান দ্বিগুন করেন এই গিনি বিসাউরের তরুন প্রতিভা।
এর মাধ্যমে ১৭ বছর ৯৪ দিন বয়সে লা লিগায় এক ম্যাচে দুই গোল করে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে নতুন রেকর্ড গড়েছেন ফাতি। এর আগে ২০১০ সালে ১৭ বছর ১১৫ দিন বয়সে মালাগার হয়ে জুয়ানমি এক ম্যাচে দুই গোল করে এই রেকর্ড গড়েছিলেন।
ভ্যালেন্সিয়ার বিপক্ষে গত সেপ্টেম্বরে গোল করার পর লীগে এটাই ফাতির প্রথম গোল। তবে এরপর তিনি চ্যাম্পিয়ন্স লিগে ইন্টারের বিপক্ষে গোল করেছিলেন। ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের আগে ওসাসুনার বিপক্ষে গোলের মাধ্যমে তিনি বার্সেলোনার ইতিহাসের সর্বকনিষ্ট খেলোয়াড় হিসেবে গোলের কৃতিত্ব দেখান। ঐ সময় তার বয়স ছিল ১৬ বছর ৩০৪ দিন। এর কিছুদিন আগে মাত্র ১৬ বছর ২৯৮ দিন বয়সে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে তার লা লিগায় অভিষেক হয়েছিল।
বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ১৬ বছর ৩২১ দিন বয়সে মাঠে নেমে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসেও তিনি সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে অভিষেকের রেকর্ড গড়েন। ইন্টার মিলানের বিপক্ষে ১৭ বছর ৪০ দিন বয়সে গোল করে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে গোলের ইতিহাস গড়েন।
বাসস/নীহা/১৬২১/স্বব