বাসস ক্রীড়া-২ : রোনাল্ডোর দুই গোলে জুভেন্টাসের জয়

106

বাসস ক্রীড়া-২
ফুটবল-সিরি-এ
রোনাল্ডোর দুই গোলে জুভেন্টাসের জয়
মিলান, ৩ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : পেনাল্টি থেকে দুই গোল করে সিরি-এ লিগে ফিওরেন্তিনার বিপক্ষে জুভেন্টাসকে ৩-০ গোলের জয় উপহার দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এই ম্যাচ দিয়ে নাপোলির সাথে আগের ম্যাচে পরাজয়ের পর জয়ের ধারায় ফিরলো বর্তমান চ্যাম্পিয়নরা। ইনজুরি টাইমে জুভদের হয়ে বাকি গোলটি করেছেন মাথিয়াস ডি লিট।
এর মাধ্যমে টানা ৯ ম্যাচে গোলের রেকর্ড গড়েছেন পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো।
শিরোপা প্রত্যাশী অপর দুই দল ইন্টার মিলান ও লাৎসিও নিজ নিজ ম্যাচে জয়ে হয়ী পূর্ণ তিন পয়েন্ট সংগ্রহ করেছে। নিজ দলের হয়ে এই জয়ে সহযোগিতা করেছেন রোমালু লুকাকু ও সিরো ইমোবিলে। আর শীর্ষে থাকা এই দুই দলের জয়ে স্বাভাবিক ভাবেই আটবারের চ্যাম্পিয়ন জুভেন্টাসের ওপর শিরোপা ধরে রাখার চাপ অব্যাহত থাকলো।
উদিনেসকে ২-০ গোলে হারিয়ে ইন্টার মিলান জুভেন্টাসের থেকে তিন পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থান ধরে রেখেছে। অন্যদিকে সর্বোচ্চ গোলদাতা সিরো ইমোবিলে ও ফিলিপ কায়সেডোর দুই গোলে তলানিতে থাকা এসপিএএলকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে তৃতীয় স্থানে থাকা লাৎসিও। ইন্টারের থেকে দুই পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে ল্যাজিও। এই নিয়ে লিগে সর্বোচ্চ ২৫ গোল করলেন ইমোবিলে।
তুরিনের আলিয়াঁজ স্টেডিয়ামে রোনাল্ডো দুই অর্ধে পেনাল্টি থেকে দুই গোল করেছেন। ইনজুরি টাইমে ডাচ ডিফেন্ডার ডি লিট দলের পক্ষে তৃতীয় গোলটি করেছেন। টুইটারে রোনাল্ডো এই জয় সম্পর্কে লিখেছেন, ‘জয়ে ফেরাটা সব সময়ই আনন্দের। আর নিজেদের স্টেডিয়ামে গোল করতে পারায় আমি দারুন খুশী। জুভেন্টাসের জার্সিতে ৫০ গোল করতে পারায় আমি দারুন গর্বিত। ’
কোচ মরিজিও সারির সাবেক ক্লাব নাপোলির কাছে গত সপ্তাহের পরাজয়ের মাধ্যমে মৌসুমে দ্বিতীয় হারের তিক্ত স্বাদ পেয়েছে জুভেন্টাস। ১৪তম স্থানে থাকা ফিওরেন্তিনার সভাপতি রোকো কমিসো পেনাল্টির সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে বলেছেন, ‘আজ আমি যা দেখেছি তা সত্যিই বিরক্তিকর। জুভ খুবই শক্তিশালী দল। ৩৫০ মিলিয়ন মজুরি বিলের একটি ক্লাবের সহায়তার কোন প্রয়োজন নেই। রেফারি একটি ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারেনা। আজ আমাদের বিপক্ষে দুটি পেনাল্টির সিদ্ধান্ত দেয়া হয়েছে। প্রথমটি সঠিক হলেও দ্বিতীয়টি কোনভাবেই পেনাল্টি হতে পারেনা।’
জুভেন্টাসের সহ-সভাপতি পাভেল নেদভেদ অবশ্য বলেছেন নিজেদের যোগ্যতা দিয়েই তারা আজ জয়ী হয়েছে।
৪০ মিনিটে জার্মান পেজেলার হ্যান্ডবল ভিএআর’র সহায়তায় নিশ্চিত হবার পর প্রাপ্ত পেনাল্টি থেকে জুভেন্টাসকে এগিয়ে দেন ৩৪ বছর বয়সী রোনাল্ডো। ৮০ মিনিটে রডরিগো বেনটানকারকে ফাউলের অপরাধে ফেডেরিকো চেচেরিনির বিপক্ষে পেনাল্টির নির্দেশ দেন রেফারি ফ্যাব্রিজিও পাসকুয়া। স্পট কিক থেকে নিজের দ্বিতীয় গোল দিতে কোন ভুল করেননি রোনাল্ডো। এই নিয়ে রোনাল্ডো চলতি মৌসুমে সাতটি পেনাল্টিসহ নিজের গোলসংখ্যা বাড়িয়ে নিলেন ১৯’এ। গত ৯ ম্যাচে করেছেন ১৪ গোল। ২০০৫ সালে ডেভিড ট্রেজেগুয়েটের পর জুভেন্টাসের প্রথম খেলোয়াড় হিসেবে লিগে টানা ৯ ম্যাচে গোল করার কৃতিত্ব দেখালেন এই পর্তুগীজ তারকা। ২০১৮ সালে জুভেন্টাসে যোগ দেবার পর ৭০ ম্যাচে এই নিয়ে ৫০ গোল করলেন রিয়াল মাদ্রিদের সাবেক তারকা রোনাল্ডো।
বাসস/নীহা/১৬১৬/স্বব