বাসস ক্রীড়া-১ : ১৭ বছর বয়সী ফাতি জেতালেন বার্সেলোনাকে

102

বাসস ক্রীড়া-১
ফুটবল-লা লিগা
১৭ বছর বয়সী ফাতি জেতালেন বার্সেলোনাকে
মাদ্রিদ, ৩ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : টিন এজ আনসু ফাতির দুই গোলে রোববার লেভান্তেকে ২-১ গোলে পরাজিত করেছে বার্সেলোনা। দুটি গোলেই সুপারস্টার লিওনেল মেসির দুর্দান্ত সহযোগিতা ছিল।
১৭ বছর ৯৪ দিন বয়সী ফাতি সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে লা লিগায় এক ম্যাচে দুই গোল করার কৃতিত্ব দেখালেন। ম্যাচের ৩০ ও ৩১ মিনিটে পরপর দুই গোল করেন ফাতি।
ক্যাম্প ন্যুতে ফাতির দ্রুততম দুই গোলেরই যোগানদাতা ছিলেন মেসি। ৯২ মিনিটে রুবেন রোচিনা লেভান্তের হয়ে এক গোল পরিশোধ করলেও তা জয় আটকাতে পারেনি। গোলটি কেবল পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। নভেম্বরে স্প্যানিশ লা লিগায় প্রথম লেগে লেভান্তের কাছে ৩-১ গোলে পরাজিত হয়েছিল বর্তমান চ্যাম্পিয়নরা।
এই জয়ে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে পয়েন্টের ব্যবধান তিন’এ নামিয়ে আনলো বার্সা। বৃহস্পতিবার কোপা ডেল রে’তে লেগানেসের বিপক্ষে ৫-০ গোলের বড় জয়ের পর লিগে এই জয় নতুন কোচ কিকে সেতিয়েনের ওপর আস্থা বাড়িয়ে দিয়েছে।
ম্যাচ শেষে সেতিয়েন বলেছেন, ‘আমরা আজকের ম্যাচে ৮-২ অথবা ৮-৩ গোলে জিততে পারতাম। দ্বিতীয়ার্ধে আমরা কিছুটা হলেও নিয়ন্ত্রন হারিয়ে ফেলেছিলাম। এ সময় কয়েকটি গোল হজম থেকে আমরা রক্ষা পেয়েছি।’
দ্বিতীয়ার্ধে লেভান্তে বেশ কয়েকটি গোলের সুযোগ হাতছাড়া করেছে। আর এর ফলে বার্সেলোনার রক্ষনভাগের দূর্বলতা আরো একবার ফুটে উঠেছে। লিগ টেবিলের ১৮ ও ১৩তম স্থানে থাকা লেগানেস ও লেভান্তে পরাজিত হলেও বার্সেলোনার বিপক্ষে যে সুযোগগুলো তারা নষ্ট করেছে তা যদি কাজে লাগাতে পারতো তবে ম্যাচের ভাগ্য ভিন্ন হতে পারতো।’
এর আগে লিগ ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে এই রক্ষনভাগের ব্যর্থতার কারনেই ২-০ গোলে পরাজয় বরণ করতে হয়েছিল বার্সেলোনাকে।
গত মাসে আর্নেস্টো ভালভার্দের স্থানে কোচ হিসেবে নিয়োগ পাওয়া সেতিয়েন লেভান্তের বিপক্ষে ম্যাচের পর কিছুটা হলেও বুঝতে পেরেছেন তার স্টাইল এত সহজেই রপ্ত করাটা কঠিন। এজন্য খেলোয়াড়দের আরো সময় দিতে হবে। সেতিয়েনের নিয়োগের পর উপকৃত হওয়া খেলোয়াড়দের মধ্যে ফাতি অন্যতম। মৌসুমের শুরু থেকেই তিনি লাইম লাইটে আসলেও ভালভার্দের সময় খুব একটা খেলার সুযোগ পাননি। ভালভার্দে হয়ত মনে করেছিলেন এখনই এই টিন এজারের উপর বেশী দায়িত্ব দেয়াটা ঠিক হচ্ছে না। কিন্তু সেতিয়েন ঠিকই তার প্রতিভাকে খুঁজে নিয়েছেন। তার অধীনে এ পর্যন্ত খেলা পাঁচটি ম্যাচেই সেতিয়েন ফাতিকে মাঠে নামিয়েছেন। তবে এই প্রথমবারের মত কোচের আস্থার প্রতিদান দিয়েছেন গিনি-বিসাউর এই ফরোয়ার্ড। সেতিয়েন বলেছেন, ‘সে এমন একজন খেলোয়াড় যার মধ্যে দারুন সম্ভাবনা রয়েছে। আজ সে দুই গোল করে ইতিহাস রচনা করেছে। একইসাথে দলকে জিততে সহযোগিতা করেছে।’
গোল করতে না পারলেও নিজস্ব প্রতিভা ঠিকই সচল রেখেছেন মেসি। গত ১০টি লিগ ম্যাচে এনিয়ে ৯টি গোল করা ছাড়াও চারটিতে সহযোগিতা করেছেন মেসি। ৩০ মিনিটে অনেকটা মধ্যমাঠ থেকে মেসির রিভার্স পাসে ফাতি বল পেয়ে যান। তিনজন লেভান্তে খেলোয়াড়ের মাঝ দিয়ে মেসি সতীর্থর দিকে বল এগিয়ে দেন। দুর্দান্ত এই পাসে দলকে হতাশ করেননি ফাতি। এর মিনিটখানেই পরেই পিকের কাছ থেকে মেসি বল পেয়ে আড়াআড়ি ভাবে বাড়িয়ে দেন ফাতিকে। দারুন দক্ষতায় ফাতি গোলরক্ষক এইটর ফার্নান্দেজকে পরাস্ত করলে ব্যবধান দ্বিগুন হয়।
কিন্তু দ্বিতীয়ার্ধে অনেক বেশী বিপদজনক হয়ে উঠেছিল লেভান্তে। গঞ্জালো মেলেরোর গোলের সুযোগ নষ্ট হবার পর ম্যাচ শেষের দুই মিনিট আগে রোচিনা মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করতে পারেননি। ইনজুরি টাইমে অবশ্য রোচিনা এক গোল পরিশোধ করতে সক্ষম হন।
এ ছাড়া এ দিন এ্যাথলেটিক বিলবাওকে ২-০ গোলে পরাজিত করে তৃতীয় স্থানে উঠে এসেছে গেটাফে। সেভিয়া ও রিয়াল সোসিয়েদাদ নিজ নিজ ম্যাচে পয়েন্ট নষ্ট করায় গেটাফের অবস্থানের উন্নতি সম্ভব হয়। লেগানেসের কাছে ২-১ গোলে পরাজিত হয়েছে রিয়াল সোসিয়েদাদ। আর আলাভেসের সাথে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছে সেভিয়া।
গেটাফের সাথে সমান ৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে সেভিয়া। আর পাঁচ পয়েন্ট পিছিয়ে অষ্টম স্থানে আছে সোসিয়েদাদ।
বাসস/নীহা/১৬১৫/স্বব