জয়পুরহাটে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

386

জয়পুরহাট, ৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : জেলা প্রশাসনের কড়া নজরদারীর মধ্য দিয়ে আজ সোমবার জেলার পাঁচ উপজেলার ৩১ টি কেন্দ্রে শান্তিপূর্ণর্ পরিবেশে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ গ্রহণ করেছে ১৩ হাজার ২ শ ৮ জন শিক্ষার্থী।
বছরের শুরুতেই বিনামূল্যে বই বিতরণ, শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় থাকা ও ঝড়ে পড়া রোধসহ শিক্ষা ক্ষেত্রে সরকারের নানা পদক্ষেপ গ্রহণের কারণে জয়পুরহাট জেলায় এসএসসি ও সমমানের পরিক্ষার্থীর সংখ্যা এবার বৃদ্ধি পেয়েছে। অনেক আগে থেকেই জেলার পাঁচ উপজেলার ৩১ টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে উপজেলা ও জেলা প্রশাসন।
জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্র জানায়, এবার জেলায় ১৪৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯ হাজার ৩ শ ৬৫ জন পরীক্ষার্থী ১৭ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় ও ১১৪ টি মাদ্র্র্রাসার ২ হাজার ৬ শ ৫ জন শিক্ষার্থী ৭টি কেন্দ্রে দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেছে । এ ছাড়াও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ৬ টি কেন্দ্রে অংশগ্রহণ করেছে ২১ টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ২ শ ২৮ জন ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় একটি কেন্দ্রে ১০ জন শিক্ষার্থী রয়েছে । সদর উপজেলা নির্বাহী কমকর্তা মিল্টন চন্দ্র রায় বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে জানান, শান্তিপূর্ণর্ পরিবেশে এসএসসি পরীক্ষা অনুষ্টিত হচ্ছে।
জয়পুরহাটে সুষ্ঠু এবং শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচী গ্রহণ করা হয়েছে। জেলায় শান্তিপূর্র্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য পরীক্ষা কেন্দ্রে পুলিশ ও সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে বলে জানান পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন। জয়পুরহাট জেলার পাঁচ উপজেলায় এবারের এসএসসি ও সমমানের ১৩ হাজার ২ শ ৮ জন পরীক্ষার্থীর মধ্যে ৭ হাজার ৫৩ জন ছাত্র ও ৭ হাজার ৪ শ ৫৫ জন ছাত্রী রয়েছে।