জনবান্ধব পুলিশি ব্যবস্থা গড়ে তুলতে হবে : আইজিপি

320

ঢাকা, ২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : জনবান্ধব পুলিশি ব্যবস্থা গড়ে তুলতে নবীন পুলিশ সদস্যদের পেশাদারিত্বের সাথে কাজ করার আহবান জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
তিনি আজ সকালে রাজশাহীর সারদায় ‘বাংলাদেশ পুলিশ একাডেমি’তে ৩৭তম ক্যাডেট এসআই-২০১৯ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ শেষে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান।
আইজিপি বলেন, পুলিশ দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন এবং মাদকের বিস্তার রোধে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, বর্তমানে আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ এক নতুন উচ্চতায় পৌঁছেছে।বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হয়েছে। সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রেখে দেশের অর্থনৈতিক উন্নয়নের গতি সচল রাখতে পুলিশ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করছে।
পুলিশ প্রধান বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সরকারের অনুসৃত ‘জিরো টলারেন্স’ নীতি বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের পেশাদারিত্ব ও সাহসিকতা বিশ্বে প্রশংসিত হয়েছে।
আইজিপি বলেন, নতুন প্রযুক্তির বিকাশ ও বিশ্বায়নের ফলে অপরাধের প্রকৃতি, মাত্রা ও অপরাধ সংগঠনের কৌশল প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। পুলিশকে তাই অপরাধ মোকাবেলা, কলা-কৌশল প্রয়োগ এবং প্রযুক্তি ও লজিস্টিক্স ব্যবহারে সক্ষমতা অর্জন করতে হচ্ছে।
প্রশিক্ষণের গুরুত্ব উল্লেখ করে আইজিপি বলেন, মামলার তদন্ত প্রক্রিয়া সম্পন্ন করা ও অপরাধীকে বিচারের আওতায় আনার ক্ষেত্রে সাব-ইন্সপেক্টরদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তিনি অর্পিত দায়িত্ব পালনের জন্য তাদেরকে নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, এক বছরের প্রশিক্ষণে লব্ধ জ্ঞান পেশাগত দায়িত্ব পালনকালে কাজে লাগাতে হবে।
আইজিপি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সকল মুক্তিযাদ্ধা এবং বীর পুলিশ সদস্যদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করেন।
অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপ্যাল (অতিরিক্ত আইজি) মোহাম্মদ নাজিবুর রহমান, অতিরিক্ত আইজি (এইচআরএম) বিশ্বাস আফজাল হোসেন, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ বিপুল সংখ্যক অতিথি উপস্থিত ছিলেন।
আইজিপি বর্ণাঢ্য প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ শেষে বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী বেস্ট একাডেমিক ক্যাডেট এসআই মো. মিজানুর রহমান, পিটিতে ক্যাডেট এসআই আবু জাহিদ তুহিন, প্যারেডে ক্যাডেট এসআই শাহীন আক্তার টুম্পা, ইক্যুইটেশনে ক্যাডেট এসআই আবু জাহিদ তুহিন, মাসকেট্রিতে ক্যাডেট এসআই মো. গোলজার হোসেন এবং সর্ব বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করায় ক্যাডেট এসআই প্রসেনজিৎ হালদারকে পদক প্রদান করেন।
এক বছর মেয়াদী প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে ১৩৪জন মহিলা অফিসারসহ ১হাজার ৭৫৯ জন শিক্ষানবিশ ক্যাডেট এসআই অংশগ্রহণ করেন।