অনুমতি ছাড়া ঢাবি ক্যাম্পাসে বহিরাগতদের অবস্থান ও ঘোরাফেরা নিষিদ্ধ

275

ঢাকা, ৯ জুলাই, ২০১৮ (বাসস) : কোটা আন্দোলনকে কেন্দ্র করে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আবাসিক হলসমূহে ঘটে যাওয়া অনাকাঙ্খিত ঘটনার প্রেক্ষাপটে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বা প্রক্টরের অনুমতি ছাড়া বহিরাগতদের ক্যাম্পাসে অবস্থান ও ঘোরাফেরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে বহিরাগতরা ক্যাম্পাসে কোনো ধরনের কার্যক্রম পরিচালনা করতে চাইলে অনুমতি নেয়ারও সিদ্ধান্ত জানানো হয়েছে।
আজ সোমবার এক বিজ্ঞপ্তিতে আনুষ্ঠানিকভাবে অতি সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির এক সভায় গৃহিত এসব সিদ্ধান্ত জানানো হয়েছে।
এতে আরো বলা হয়, বহিরাগতদের অবস্থানের বিষয়ে প্রয়োজনে কর্তৃপক্ষ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিতে পারবেন।
কোটা আন্দোলনকে কেন্দ্র করে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আবাসিক হলসমূহে ঘটে যাওয়া অনাকাঙ্খিত ঘটনার প্রেক্ষাপট বিবেচনা ও সার্বিক অবস্থা পর্যালোচনার জন্য গত ৫ জুলাই প্রভোস্ট কমিটির ওই সভা অনুষ্ঠিত হয়।
সভার সিদ্ধান্তসমুহের মধ্যে রয়েছে, ছাত্রত্ব নেই এমন অছাত্রকে কর্তৃপক্ষ হলে অবস্থান করতে দেবে না, কয়েক দিনের মধ্যেই অছাত্রদের হল ছাড়ার নির্দেশনা দিয়ে নোটিশ দেওয়া হবে। এ ক্ষেত্রে প্রয়োজন হলে-হলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিতে পারবে কর্তৃপক্ষ।
এ ছাড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে, আবাসিক হল ও হোস্টেলগুলোতে নিষিদ্ধ ঘোষিত সংগঠন, চরমপন্থী ও উগ্র ভাবাদর্শ প্রচারে ও কর্মকান্ডে কেউ সংশ্লিষ্ট আছে কি না সে বিষয়ে সতর্ক থেকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও হল প্রশাাসন, আইন প্রয়োগকারী সংস্থার সহায়তায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই যাতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সদস্য ও চরমপন্থীরা হলে প্রবেশ এবং অবস্থান করতে না পারে সে ব্যাপারে হল প্রশাসনকে সর্বোচ্চ সতর্ক ও তৎপর থাকতে হবে। এ বিষয়ে সার্বিক পরিস্থিতি নিয়ে সকল হলে অবস্থানরত ক্রিয়াশীল ছাত্র সংগঠন ও শিক্ষার্থীদের সঙ্গে হল প্রশাসন নিয়মিত মত বিনিময় সভার আয়োজন করবে।
প্রভোস্ট কমিটির ওই সভায় সম্প্রতি ক্যাম্পাসে কোটা আন্দোলনকে কেন্দ্র করে সংগঠিত কতিপয় অনাকাঙ্খিত ঘটনার তদন্তপূর্বক সুপারিশসহ প্রতিবেদন দাখিলের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়সহ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে আহ্বায়ক করে ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।