টি-২০ বিশ্বকাপে অংশ নিতে দেশ ছেড়েছে নারী ক্রিকেট দল

265

ঢাকা, ২ ফেব্রুয়ারি ২০২০ (বাসস): ভাল কিছু করার লক্ষ্য নিয়ে টি-২০ বিশ্বকাপে অংশ নিতে আজ অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। আগামী ২১ ফেব্রুয়ারি শুরু হবে এই টুর্নামেন্ট।
টুর্নামেন্টে শুরুর আগে স্থানীয় দলগুলোর সঙ্গে যথাক্রমে ৭, ১০ ও ১২ ফেব্রুয়ারী তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশের নারীরা। এরপর আইসিসি আয়োজিত দুটি প্রস্তুতি ম্যাচও খেলবে তারা। ১৫ ও ২০ ফেব্রুয়ারী দুই প্রস্তুতি ম্যাচের প্রতিপক্ষ যথাক্রমে থাইল্যান্ড ও পাকিস্তান।
বিশ্বকাপে ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ চার বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, শক্তিশালী ভারত, নিউজিল্যান্ড ও শ্রীলংকা। এই দলগুলোর মধ্যে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে এর আগে ম্যাচ খেলার কোন অভিজ্ঞতাই নেই বাংলাদেশ দলের।
টাইগ্রেস অধিনায়ক সালমা খাতুন বলেন,‘ টুর্নামেন্টে ভাল ফল অর্জনে আমরা সর্বোচ্চ চেস্টা করব। প্রতিপক্ষ দলগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে আমাদেরকে দক্ষতার সঙ্গে পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। আশা করি আমরা সেরাটা দিতে পারব।’
আগামী ২৪ ফেব্রুয়ারি পার্থে ভারতের বিপক্ষে গ্রুপ ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। এরপর ২৭ ফেব্রুয়ারি ক্যানবেরায় স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশের নারীরা। নিউজিল্যান্ডের বিপক্ষে মেলবোর্নে আগামী ২৯ ফেব্রুয়ারি গ্রুপ ম্যাচের লড়াইয়ে নামবে বাংলাদেশ। একই ভেন্যুতে ২ মার্চ গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলংকার মোকাবেলা করবে সালমা বাহিনী।
দশ দলের এই টুর্নামেন্টে প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। আগামী ৫ মার্চ সিডনিতে এবং ৮ মার্চ মেলবোর্নে অনুষ্ঠিত হবে দুটি সেমি-ফাইনাল।
বাংলাদেশ স্কোয়াড: সালমা খাতুন (অধি:), রুমানা আহমেদ, জাহানারা আলম, মুর্শিদা খাতুন, আয়েশা রহমান, নিগার সুলতানা, সানজিদা ইসলাম, খাদিজা-তুল- কুবরা, পান্না ঘোষ, ফারজানা হক, নাহিদা আকতার, ফাহিমা খাতুন, রিতু মনি ও শোভানা মুস্তারি।
স্ট্যান্ড বাই: শায়লা শারমিন, লতা মন্ডল, সুরাইয়া আজমিম, পুজা চক্রবর্ত্তী ও রাবেয়া।