বাসস সংসদ-৩ : ১১ লাখ ৯১ হাজার ৭২৪ জন মিয়ানমারের নাগরিকের বায়োমেট্রিক সম্পন্ন হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

195

বাসস সংসদ-৩
আসাদুজ্জামান- পাসপোর্ট
১১ লাখ ৯১ হাজার ৭২৪ জন মিয়ানমারের নাগরিকের বায়োমেট্রিক সম্পন্ন হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
সংসদ ভবন, ২ ফেব্রুযারি, ২০২০ (বাসস): স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী ১১ লাখ ৯১ হাজার ৭২৪ জন মিয়ানমারের নাগরিকের বায়োমেট্রিক সম্পন্ন করা হয়েছে। স্বয়ং সম্পূর্ণ রোহিঙ্গা ডাটাবেজ এনআইডির কেন্দ্রীয় ডাটাবেজের সাথে যথাযথ কার্যক্রম এখনো সম্পন্ন হয়নি।
আজ সংসদে সরকারি দলের সংসদ সদস্য বেগম গ্লোরিয়া ঝর্ণা সরকারের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে এ তথ্য জানান।
আসাদুজ্জামান খান আরো বলেন, একজন নাগরিক নতুন পাসপোর্ট পেতে আবেদন করে জরুরী ফিস জমা দিয়ে সাত কর্ম দিবসের মধ্যে পাসপোর্ট পেতে পারেন। পুলিশ প্রতিবেদন পাওয়ার পরই কেবল পাসপোর্ট প্রদান করা হয়। শুধু জাতীয় পরিচয় পত্র দিয়ে পাসপোর্ট দেয়া হলে ১৮ বছরের কম বয়সি শিশু-কিশোরদের পাসপোর্ট দেয়ার ক্ষেত্রে জটিলতা তৈরি হবে।
মন্ত্রী বলেন, ২০০৮ সালে যেখানে দেশে বিদেশে ২০লাখ ৩০ হাজার পার্সপোর্ট ইস্যু হয়েছিল, আর সে ক্ষেত্রে ২০১৮ সালে ৪০ লাখ ৩৬ হাজার ৪৪৫টি পার্সপোর্ট ইস্যু করা হয়। দেশের পাসপোর্ট অফিস এখন দালালমুক্ত হয়েছে। অসুস্থ, বৃদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের জন্য পৃথক কাউন্টার করা হয়েছে। ঢাকা ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ওয়ান ব্যাংক, এবং ব্যাংক এশিয়ার মাধ্যমে অনলাইণে পাসপোর্ট জমা দেয়া যায় বলে মন্ত্রী সংসদকে জানান।
বাসস/এমএআর/১৯৫০/-অমি