গুণগত মান ঠিক রেখে প্রকল্পের কাজ শেষ করার আহ্বান তাজুলের

238

ঢাকা, ২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : চলমান প্রকল্পগুলোর গুণগত মান ঠিক রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে এলজিইডি কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ রাজধানীর আগারগাঁওয়ের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে ২০১৯-’২০ অর্থ বছরের উন্নয়নমূলক কর্মকান্ডের পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।
তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের জন্য লক্ষ্যমাত্রা হাতে নিয়েছেন।
তিনি বলেন, আমরা সেই লক্ষ্য অনুযায়ী অগ্রসর হচ্ছি। দ্রুত টেকসই উন্নয়ন নিশ্চিত করতে দরকার কাজের গুনগত মান ঠিক রাখা। যে প্রকল্পগুলোর কাজ চলছে সেগুলোর গুনগত মান ঠিক রেখে নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে হবে। তাহলে প্রকল্পগুলো থেকে জনগন কাঙ্খিত ফলাফল পাবে।
মন্ত্রী বলেন, গত ছয় মাসে এলজিইডির প্রকল্পগুলোর অগ্রগতি জাতীয় অগ্রগতির চেয়ে বেশী। আমি চাই কাজের মান আরো উন্নত হোক। আর যে প্রকল্পগুলো প্রক্রিয়াধীন রয়েছে দ্রুততম সময়ের মধ্যে কাজ শুরু করুন এবং নির্ধারিত সময়ের মধ্যে সেগুলোর কাজ শেষ করুন। এতে অর্থ বাঁচবে, জনগণও উপকৃত হবে।
তাজুল ইসলাম বলেন, শহরের সুবিধা গ্রামে যাবে। তাই বলে, গাছ কেটে বা খাল ভরাট করে নয়। রাস্তাঘাট ও ব্রিজের জন্য সুন্দর পরিকল্পনা ও ডিজাইন করবেন। যাতে প্রাকৃতিক পরিবেশের কোন ক্ষতি না হয়, সেদিকে লক্ষ্য রেখে কাজ করতে হবে।
এলজিইডির প্রধান প্রকৌশলী সুশংকর চন্দ্র আচার্য্যরে সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের (উন্নয়ন অণুবিভাগ)) অতিরিক্ত সচিব ড. কাজী আনোয়ার হোসেন ও মেজবাহ উদ্দিন (উন্নয়ন অধিশাখা)।
এছাড়াও সভায় স্থানীয় সরকার বিভাগ ও এলজিইডির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের অধীনে ২০১৯-’২০ অর্থবছরে এডিপিভুক্ত ১২৮টি প্রকল্প রয়েছে।
এরমধ্যে বরাদ্দ প্রাপ্ত প্রকল্প রয়েছে ১২২টি। যার মধ্যে বিনিয়োগ ১২০টি, ২টি কারিগরি প্রকল্প। আর বরাদ্দের অপেক্ষায় রয়েছে ৬টি। যারমধ্যে ৫টি বিনিয়োগ, ১টি কারিগরি প্রকল্প।
জানুয়ারি ২০২০ পর্যন্ত এ প্রকল্পগুলোর মোট ভৌত অগ্রগতি ৫৬ দশমিক ৩৭ শতাংশ। আর আর্থিক অগ্রগতি হয়েছে ৪৬ দশমিক ৫২ শতাংশ।