বাসস ক্রীড়া-৯ : প্রাণঘাতি করোনা ভাইরাস মোকাবেলায় টোকিওর ‘জোরদার পরীক্ষা’

105

বাসস ক্রীড়া-৯
অলিম্পিক-টোকিও-করোনা ভাইরাস
প্রাণঘাতি করোনা ভাইরাস মোকাবেলায় টোকিওর ‘জোরদার পরীক্ষা’
টোকিও, ২ ফেব্রুয়ারি ২০২০ (বাসস/এএফপি): আসন্ন গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ গ্রহনকারীদের প্রাণঘাতি করোনা ভাইরাস থেকে সুরক্ষা দিতে পরীক্ষার মাত্রা জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন টোকিওর গভর্নর ইউরিকো কোইকে।
৩৩০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত অলিম্পিকের ভলিবল ও প্যারালিম্পিকের হুইলচেয়ার বাস্কেটবলের ভেন্যু উদ্বোধনকালে রোববার কোইকে বলেন,‘প্রণঘাতি এই রোগের মোকাবেলার জন্য আমি আরো শক্তিশালী পরিমাপক প্রতিষ্টা করব। টোকিওর জনগনের সুরক্ষা ও নিরাপত্তার জন্য বিশেষ করে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসকে প্রতিহত করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়ে চলতি সপ্তাহের শেষ ভাগেই আমি উর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করব।’
প্রানঘাতি এই রোগ থেকে সুরক্ষার জন্য সার্জিক্যাল মাস্ক ও নিয়মিত হাত দোয়ার জন্য জনগনের প্রতি আহ্বান জানান টোকিওর গভর্নর। ইতোমধ্যে এই ভারইরাসের উৎপত্তি স্থল চীনে অপ্রয়োজনীয় ভ্রমন থেকে বিরত থাকার জন্য নিজ দেশের নাগরিকদের সতর্ক করে দিয়েছে জাপান। সেই সঙ্গে দেশেও বিদশীদের প্রবেশ সীমিত করার বিষয়ে দ্রুত নতুন আইন চালু করেছে দেশটি।
চীনের উহান প্রদেশে ছড়িয়ে পড়া ভাইরাসের কারণে ইতোমধ্যেই সেখানে তিন শতাধিক মানুষ প্রান হারালেও জাপানে এখনো কোন প্রানহানির খবর পাওয়া যায়নি।
আগামী ২৪ জুলাই টোকিওতে শুরু হবে গ্রীস্মকালীন অলিম্পিক। একই নগরীতে ২৫ আগস্ট শুরু হবে প্যারালিম্পিক।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫০/স্বব