বাসস ক্রীড়া-৪ : বড় জয় পেল পিএসজি

111

বাসস ক্রীড়া-৪
ফুটবল-লিগ ওয়ান
বড় জয় পেল পিএসজি
প্যারিস, ২ ফেব্রুয়ারি ২০২০ (বাসস/এএফপি) : প্যারিস সেইন্ট-জার্মেই’র কোচ থমাস টাচেল মনে করেন মৌসুমের গুরুত্বপুর্ন সময়ে নেইমারের জন্মদিন উদযাপনের ঘটনা ‘বিরক্তিকর’। শনিবার ৯ জনের মন্টিপিলারের বিপক্ষে দলকে ৫-০ গোলে জয়লাভে সহায়তা করেছেন ব্রাজিলীয় এই সুপার স্টার।
গতকাল অনুষ্ঠিত ম্যাচে পিএসজির হয়ে গোল করেছেন পাবলো সারাবিয়া, এ্যাঙ্গেল ডি মারিয়া, কিলিয়ান এমবাপ্পে ও লেইভিন কুরজাওয়া। সেই সঙ্গে যুক্ত হয়েছে ড্যানিয়েল কংগ্রের আত্মঘাতি গোল। এই জয়ের ফলে দ্বিতীয় স্থানে থাকা মার্সেই’র সঙ্গে ১৩ পয়েন্টর ব্যবধান নিয়ে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে পিএসজি।
রোববার প্যারিসের একটি নাইট ক্লাবে ২৮তম জন্মদিন উদযাপনের সিদ্ধান্ত নিয়েছেন নেইমার। যদিও মঙ্গলবার নঁতের বিপক্ষে রয়েছে তাদের গুরুত্বপুর্ন ম্যাচ। টাচেল বলেন, ‘এটি একটি উন্মত্ততা। সে বিষয়ে কোন সন্দেহ নেই। আমি সব সময় আমার খেলোয়াড়দের সুরক্ষা দেয়ার চেস্টা করি। যদি কোন বিষয়ে কথা বলতে সমস্যা হয় তবে আমি সেগুলো অভ্যন্তরীনভাবে বলতে পছন্দ করি। এখন তারা এমন একটি পরিবেশ সৃস্টি করছে যাতে প্রমানীত হয় আমরা পেশাদার ও সিরিয়াস নই। তবে এই বিষয়টি নিয়ে আমি সত্যিকার অর্থে কথা বলতে চাই না। কারণ তাহলে সেটি বড় ইস্যু হয়ে দাঁড়াবে।’
মাঠে নামার আগে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত জনপ্রিয় বাস্কেটবল তারকা কোবে ব্রায়ান্ট এর নাম ও ২৪ নম্বর জার্সি পড়ে গা গরম করেছেন নেইমার। ম্যাচে অবশ্য গোল করতে পারেননি তিনি। শুধুমাত্র একটি গোলে সহায়তা করেছেন। অবশ্য প্রথমার্ধে হলুদ কার্ড পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন নেইমার। বিরতির সময় টানেল দিয়ে যাওয়ার সময় পর্তুগীজ ভাষায় চতুর্থ রেফারির কাছে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় তাকে।
এদিকে কোচ টাচেল খেলার মাঝপথে মাঠ থেকে প্রত্যাহার করে নেয়ায় এমবাপ্পেকেও ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। তার বদলী হিসেবে মাঠে নামানো হয় এডিনসন কাভানিকে। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে পিএসজি কোচ বলেন,‘ এটি ঠিক নয়। যদিও সব ক্লাবেই খেলোয়াড়দের প্রতিক্রিয়া প্রকাশ করতে দেখা যায়। প্রতিদিন এই দলটি পেশাদারিত্ব দেখিয়ে আসছে। আমি এই কারণে দু:খিত যে এমনটি করার কোন প্রয়োজন ছিলনা।’
পার্ক ডি প্রিন্সেসে অনুষ্ঠিত ম্যাচের অস্টম মিনিটেই গোল করে পিএসজিকে এগিয়ে দেন সারাবিয়া। মাওরো ইকার্দি ও কাভানিকে পেছনে রেখে যিনি মুল একাদশে জায়গা পেয়েছিলেন। ২২ গজ দূর থেকে চমৎকার বাঁকানো শটে লক্ষ্য ভেদ করেন সারাবিয়া। এটি মৌসুমে তার ১০ম গোল।
এরপর ১৭ মিনিটে গোল রক্ষক ডিমিত্রি বারর্টাউড বক্সের মধ্যেই এমবাপ্পেকে ফেলে দিয়ে বল কেড়ে নেয়ার কারণে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়তে বাধ্য হলে মন্টিপিলারের লড়াইয়ে ফেরার সব সম্ভাবনাই নি:শেষ হয়ে যায়।
ম্যাচের ৪১ মিনিটে ডি মারিয়া দারুন দক্ষতায় গোল করে পিএসজির ব্যবধান দ্বিগুন করেন। এর পরপরই ডি মারিয়ার কর্নার থেকে নেয়া ক্রসের বল সফরকারী টেজি সাভানিয়ার্স ফিরিয়ে দেয়ার চেস্টা করেন। কিন্তু সেই বলটি সতীর্থ ডিফেন্ডার কংগ্রের মুখে লেগে জালে প্রবেশ করলে ৩-০ ব্যবধানে লিড নিয়ে বিরতিতে যায় পিএসজি।
বিরতির পর ৫৭ মিনিটে নেইমারের যোগান থেকে বল পেয়ে গোল করেন এমবাপ্পে (৪-০)। এটি ছিল এই মৌসুমে তার ১৪তম গোল। পিএসজির পঞ্চম গোলটি এসেছে কুরজাওয়ার পা থেকে। ৬৫ মিনিটের সময় গোল করে দলকে ৫-০ ব্যবধানে পৌঁছে দেন তিনি। এর আগে অবশ্য পরপর দুটি হলুদ কার্ড নিয়ে জোরিস চোটার্ড মাঠ ছাড়লে ৯ জনের দলে পরিণত হয় মন্টিপিলার।
শনিবার অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে নিমেসের কাছে ৩-১ গোলে হেরে আরো সংকটের মধ্যে পড়ে গেছে মোনাকো। বর্তমানে তারা পয়েন্ট তালিকার ১৩তম স্থানেই পড়ে আছে। অন্য ম্যাচে পেনাল্টি থেকে ভিক্টর ওসিমেনের গোলে লিলি ২-১ গোলে স্ট্রাসবার্গকে হারিয়ে তালিকার চতুর্থ স্থানে উঠেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৬১০/নীহা