বাসস ক্রীড়া-২ : রিয়ালকে ৬ পয়েন্ট এগিয়ে দিলেন বেনজেমা

110

বাসস ক্রীড়া-২
ফুটবল-লা লিগা
রিয়ালকে ৬ পয়েন্ট এগিয়ে দিলেন বেনজেমা
মাদ্রিদ, ২ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : ফ্রেঞ্চ তারকা করিম বেনজেমার একমাত্র গোলে শনিবার মাদ্রিদ ডার্বিতে এ্যাথলেটিকো মাদ্রিদকে ১-০ গোলে পরাজিত করে পয়েন্টে টেবিলে ৬ পয়েন্ট এগিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ। এর আগে গত সেপ্টেম্বরে এ্যাথলেটিকোর মাঠে গোলশুণ্য ড্র করেছিল রিয়াল।
সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের ৫৬ মিনিটে জয়সূচক গোলটি করেছেন বেনজেমা। তার আগে দ্বিতীয়ার্ধের শুরুতে মাদ্রিদ বস জিনেদিন জিদানের দুইজন খেলোয়াড় বদলীর সিদ্ধান্ত মূলত ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়। যদিও তার আগে ম্যাচের নিয়ন্ত্রন ছিল এ্যাথলেটিকোর হাতে।
দ্বিতীয়ার্ধে ইসকোর স্থানে লুকাস ভাসকুয়েজ ও টনি ক্রুুজের স্থানে ভিনসিয়াস জুনিয়রের মাঠে নামা ছিল মাদ্রিদের ভাগ্য পরিবর্তনের প্রথম ধাপ। বেনজেমার গোলটিতে ভিনসিয়াস জুনিয়রের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ম্যাচ শেষে জিদান বলেছেন, ‘আজকের ম্যাচটি নিয়ে আমি খুব একটা খুশী নই। কিন্তু এতে খেলোয়াড়দের থেকে আমার দায়িত্বই বেশী। ঐ মুহূর্তে খেলোয়াড় পরিবর্তন করা জরুরী ছিল।’
এই পরাজয়ে ষষ্ঠ স্থানে থাকা এ্যাথলেটিকো শীর্ষে থাকা মাদ্রিদের তুলনায় ১৩ পয়েন্ট পিছিয়ে গেল। প্রথমার্ধে দিয়েগো সিমিওনের দল বেশ শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলেছিল। কিন্তু আবারো গোলবারের সামনে স্ট্রাইকারদের ব্যর্থতায় এগিয়ে যাওয়া হয়নি। আর এই সুযোগে মাদ্রিদ ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নেয়। এই নিয়ে টানা পঞ্চম ম্যাচে জয়বিহীন থাকলো এ্যাথলেটিকো। আর এই ফর্মহীনতা বজায় থাকলে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগও হারাতে পারে সিমিওনের শিষ্যরা।
ম্যাচ শেষে হতাশ সিমিওনে বলেছেন, ‘অবশ্যই বিষয়টি বেশ দু:শ্চিন্তা। নিজেদের উন্নতির জন্য আমাদের আরো কাজ করতে হবে।’
প্রাক-মৌসুম যুক্তরাষ্ট্র সফরে এ্যাথলেটিকো যখন রিয়ালকে ৭-৩ গোলে বিধ্বস্ত করেছিল তখন অনেকেই তাদেরকে এবারের লিগে শক্তিশালী চ্যালেঞ্জার্স হিসেবেই বিবেচনা করেছিল। ঐ সময় জিদানও বেশ চাপে পড়েন। কিন্তু মৌসুম পরবর্তী দারুন ছন্দে থাকা রিয়াল প্রতিদিনই নিজেদের অপ্রতিরোধ্য হিসেবে প্রমান করে চলেছেন। ইতোমধ্যেই তারা ২১ ম্যাচে অপরাজিত আছে। বিশেষ করে এবারের আসরে বেশ কয়েকটি ম্যাচে জিদানের খেলোয়াড় পরিবর্তনের সিদ্ধান্ত দারুনভাবে দলীয় জয়ে কাজে এসেছে। কালও ৪-৩-৩ ফর্মেশন ঠিক রেখে ভিনসিয়াস জুনিয়র ও ভাসকুয়েজকে মাঠে নামিয়ে সফল হয়েছেন জিদান।
নভেম্বরের পর ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার দ্বারপ্রান্তে রয়েছেন বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ড। ধারণা করা হচ্ছে মঙ্গলবার কোপা ডেল রে’র কোয়ার্টার ফাইনালে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে হ্যাজার্ড দলে ফিরতে পারেন। গোঁড়ালির ইনজুরি কাটিয়ে পূর্ণ অনুশীলনে ফিরলেও কালকের ম্যাচে অনুপস্থিত ছিলেন গ্যারেথ বেল। জিদান অবশ্য বলেছেন বেল খেলার মত সুস্থ থাকলেও তার স্থানে অন্যদের সুযোগ দেয়া হয়েছে।
এদিকে এ্যাথলেটিকোতে ছিলেন না কিয়েরান ট্রিপার। যে কারনে সিমে ভারসালিকোকে রাইট-ব্যাক হিসেবে খেলতে হয়েছে। জানুয়ারিতে দলে আসা ইয়ানিক কারাসকো বদলী বেঞ্চে ছিলেন।
প্রথমার্ধে সিমিওনের দলই তুলনামূলক ভাল খেলেছে। ভিটোলোর প্রচেষ্টা রুখে দেন রিয়াল গোলরক্ষক থিবাট কুর্তোয়া। সাওল নিগুয়েজ ও এ্যাঞ্জেল কোরেয়ার শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়। মোরাতাকে ফাউলের অপরাধে ক্যাসেমিরোর বিপক্ষে পেনাল্টির আবেদন নাকচ হয়ে যায়। ৪-৩-২-১ ফর্মেশনে রিয়ালের সেন্ট্রাল মিডফিল্ড একেবারেই অগোছালো হয়ে গিয়েছিল। ফেডে ভালভার্দেকে বেশ অস্বস্তি নিয়ে খেলতে দেখা গেছে। প্রথমার্ধের বেশীরভাগ সময়ই তিনি রাইট উইঙ্গার হিসেবে খেলেছেন। লুকা মড্রিচও তার স্থানে স্বস্তিতে ছিলেন না।
কিন্তু দ্বিতীয়ার্ধে খেলোয়াড়ের সাথে সাথে ফর্মেশনে পরিবর্তন এনে সফল হয়েছেন জিদান। হঠাৎ করেই পুরো দল যেন উজ্জীবিত হয়ে উঠে। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমনাত্মক ম্যাচ খেলতে থাকে রিয়াল। ৫৬ মিনিটে বামদিক থেকে ভিনসিয়াস কাট করে ফারলান্ড মেন্ডিকে বল বাড়িয়ে দেন। ফ্রেঞ্চ এই ডিফেন্ডারের ক্রস থেকেই বেনজেমা দলকে জয়সূচক গোলটি উপহার দেন। এর আগে ৫০ মিনিটে কালকের ম্যাচের সম্ভবত সেরা খেলোয়াড় মোরাতা ইনজুরির কারনে মাঠ ছাড়লে এ্যাথলেটিকোর সব আশা শেষ হয়ে যায়।
বাসস/নীহা/১৫৪০/স্বব