বাসস ক্রীড়া-১ : সাউদাম্পটনকে হারিয়ে ২২ পয়েন্ট এগিয়ে গেল লিভারপুল, পয়েন্ট হারিয়েছে ম্যান ইউ

120

বাসস ক্রীড়া-১
ফুটবল-প্রিমিয়ার লিগ
সাউদাম্পটনকে হারিয়ে ২২ পয়েন্ট এগিয়ে গেল লিভারপুল, পয়েন্ট হারিয়েছে ম্যান ইউ
লন্ডন, ২ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : সাউদাম্পটনকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে প্রিমিয়ার লিগ টেবিলে ২২ পয়েন্ট এগিয়ে গেছে লিভারপুল। অন্যদিকে ব্রুনো ফার্নান্দেসের অভিষেক ম্যাচে উল্ফসের সাথে গোলশুণ্য ড্র করে পয়েন্ট হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।
এ্যানফিল্ডে কাল দুই গোল করেছেন মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ। বাকি দুই গোল এসেছে এ্যালেক্স ওক্সালেড-চেম্বারলেইন ও জর্ডান হেন্ডারসনের কাছ থেকে। এই নিয়ে ঘরের মাঠে টানা ২০ ম্যাচে জয়ের রেকর্ড স্পর্শ করেছে লিভারপুল।
ড্যানি ইনগিসকে ডি বক্সের ভিতর ফাউল করায় দ্বিতীয়ার্ধের শুরুতে পেনাল্টি আবেদন করেও তাতে কোন সাড়া পায়নি সাউদাম্পটন। তার পরিবর্তে ৪৭ মিনিটে ওক্সালেড-চেম্বারলেইনের গোলে লিড পায় স্বাগতিকরা।
লিভারপুল বস জার্গেন ক্লপ ম্যাচ শেষে বলেছেন, ‘ঐ মুহূর্তে পেনাল্টিতে তারা গোল পেলে ম্যাচটি ভিন্ন দিকে চলে যেতে পারতো। দ্বিতীয়ার্ধে আমরা কৌশল পরিবর্তন করতে বাধ্য হয়েছি। এটাই আমাদের দারুনভাবে সহযোগিতা করেছে।’
৬০ মিনিটে দারুন ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুন করেন হেন্ডারসন। শেষ ২০ মিনিটে সালাহ আরো দুই গোল করলে রেডসদের বড় জয় নিশ্চিত হয়। সম্ভাব্য ১০২ পয়েন্টের মধ্যে ক্লপের দলের ১০০ পয়েন্টের মাইলফলক সপর্শ করা এখন সময়ের ব্যপার মাত্র।
বৃহস্পতিবার স্পোর্টিং লিসবন থেকে ৪৭ মিলিয়ন প্রাথমিক চুক্তিতে ইউনাইটেডে যোগ দেবার পর ওল্ড ট্র্যাফোর্ডে গতকাল সরাসরি মূল একাদশে সুযোগ পেয়েছিলেন পর্তুগীজ তারকা ফার্নান্দেজ। ২৫ বছর বয়সী এই মিডফিল্ডার পুরো ম্যাচেই স্ট্রাইকার এন্থনি মার্টিয়ালের পিছনে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বেশ কয়েকটি দুর পাল্লার শটে তিনি প্রতিপক্ষ গোলরক্ষক রুই প্যাট্রিসিওকে ব্যস্ত রেখেছিলেন। এর মধ্যে একটি আবার আত্মঘাতি গোল থেকে রক্ষা পেয়েছে। দ্বিতীয়ার্ধে রাওল জিমিনেজকে ফাউলের অপরাধে ফার্নান্দেজেকে হলুদ কার্ড দেখতে হয়েছে। এই নিয়ে শেষ তিনটি লিগ ম্যাচে জয় বিহীন থাকলো ষষ্ঠ স্থানে থাকা ইউনাইটেড।
ইউনাইটেড ম্যানেজার ওলে গানার সুলশার বলেছেন, ‘ব্রুনো অসাধারণ একজন খেলোয়াড়। সে এমন মানের একজন খেলোয়াড় যিনি নিজের পজিশন ধরে রেখে সামনের খেলোয়াড়দের দিয়ে ম্যাচ খেলানোর চেষ্টা করেন। কিন্তু আমরা তার সাথে মানিয়ে নিতে পারিনি। গত কয়েক মাসে আমরা এতগুলো ম্যাচ খেলেছি যাতে খেলোয়াড়রা অত্যন্ত ক্লান্ত হয়ে পড়েছেন। আমাদের এখন বিরতির প্রয়োজন।’
এদিকে কিং পাওয়ার স্টেডিয়ামে তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা লিস্টার সিটি ও চেলসির মধ্যকার ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। চতুর্থ স্থানে থাকা চেলসি পঞ্চম স্থানে থাকা শেফিল্ড ইউনাইডেটের থেকে পাঁচ এবং ইউনাইটেড ও উল্ফসের থেকে ৬ পয়েন্ট এগিয়ে রয়েছে। শেষ ১৩টি লিগ ম্যাচের মধ্যে ফ্র্যাংক ল্যাম্পার্ডের দল মাত্র চারটিতে জয়ী হয়েছে। চেলসির হয়ে দুটি গোলই করেছেন সেন্টার-ব্যাক এন্টোনিও রুডিগার।
ম্যাচের সবগুলো গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। বিরতির পরপরই রুডিগারের গোলে এগিয়ে গিয়েছিল ব্লুজরা। হার্ভি বার্নস ও বেন চিলওয়েলের ১০ মিনিটের দুই গোলে লিস্টার দারুনভাবে ম্যাচে ফিরে আসে। তবে ম্যাচ শেষের ১৯ মিনিটে আগে রুডিগারের দুর্দান্ত গোলে ফক্সেসরা তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে ব্যর্থ হয়। যদিও ব্রেন্ডন রজার্সের দল চেলসির থেকে ৮ পয়েন্ট এগিয়ে তৃতীয় স্থানটি ধরে রাখলো।
চেলসির নিকটতম প্রতিদ্বন্দ্বী শেফিল্ড ইউনাইটেড ক্রিস্টাল প্যালেসকে ১-০ গোলে হারিয়ে শীর্ষ চারের লড়াইয়ে টিকে আছে। ৫৮ মিনিটে ঈগলস গোলরক্ষক ভিসেন্টে গুয়াইটার আত্মঘাতি গোলে শেফিল্ডের জয় নিশ্চিত হয়।
দিনের অপর ম্যাচে ওয়েস্ট হ্যাম ৩-১ গোলে ব্রাইটনের সাথে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ৩-৩ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে। এর ফলে রেলিগেশন জোন থেকে দুই পয়েন্ট উপরে উঠতে সক্ষম হয়েছে ব্রাইটন।
এছাড়া এভারটন ৩-২ গোলে ওয়াটফোর্ডকে, বোর্নমাউথ ২-১ গোলে এ্যাস্টন ভিলাকে পরাজিত করেছে। নিউক্যাসেল বনাম নরউইচের মধ্যকার ম্যাচটি গোলশুন্য ড্র হয়েছে।
বাসস/নীহা/১৫৪০/স্বব