করোনা ভাইরাস মোকাবেলায় চট্টগ্রামের তিন হাসপাতালে আইসোলেশন ইউনিট

222

চট্টগ্রাম, ২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : করোনা ভাইরাস মোকাবেলায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালসহ তিনটি হাসপাতালে আইসোলেশন ইউনিট খোলা হয়েছে।
এছাড়া চট্টগ্রামের ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এ ৫টি এবং চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৪টি বেডের ব্যবস্থা রেখে আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। চট্টগ্রাম বন্দর হাসপাতালের পক্ষ থেকে প্রস্তুত রাখা হয়েছে একটি সী অ্যাম্বুলেন্সও।
এদিকে, এখনো পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি। অন্যদিকে, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর জানান, এ ব্যাপরে তাদের যথোপযুক্ত প্রস্তুতি রয়েছে।
জানা গেছে, করোনা ভাইরাস শনাক্তে চট্টগ্রাম বিমানবন্দরে দুই চিকিৎসকের স্থলে গত শুক্রবার থেকে আরও ৪ জন বাড়িয়ে মোট ৬ জন করা হয়েছে। প্রতিদিন দুই শিফটে চিকিৎসকরা দায়িত্ব পালন করছেন।
বিআইটিআইডি’র পরিচালক অধ্যাপক ডা. এম এ হাসান চৌধুরী বলেন, চীনে অধ্যয়নরত দুই শিক্ষার্থী বাংলাদেশে ফিরে জ্বর অনুভব করায় তাদেরকে হাসপাতালে ভর্তি করানো হয়। তবে রোগীদের এমন কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। রক্ত পরীক্ষার জন্য ঢাকায় জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে নমুনা পাঠানো হয়েছে। রিপোর্ট আসার পর আমরা সিদ্ধান্ত নিতে পারবো।
সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি বলেন, তিন হাসপাতালে আইসোলেশন ইউনিট খোলাসহ বিমান বন্দরে চিকিৎসকের সংখ্যা বাড়ানো হয়েছে।
এদিকে সমুদ্রগামী জাহাজের মাধ্যমে ‘করোনা ভাইরাস’ যাতে ছড়াতে না পারে সেই লক্ষ্যে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এছাড়া করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য পেতে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে তথ্যকেন্দ্র খোলা হয়েছে।