বাসস দেশ-২৮ : ৫০ হাজার কর্মীকে দ্রুত বিদেশে পাঠানোর প্রস্তুতি চলছে : প্রবাসী কল্যাণ মন্ত্রী

361

বাসস দেশ-২৮
চট্টগ্রাম-প্রবাসী কল্যাণ মন্ত্রী
৫০ হাজার কর্মীকে দ্রুত বিদেশে পাঠানোর প্রস্তুতি চলছে : প্রবাসী কল্যাণ মন্ত্রী
চট্টগ্রাম ১ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন,দক্ষ জনশক্তি হিসেবে ৫০ হাজার বাংলাদেশী কর্মীকে খুব কম সময়ের মধ্যে বিদেশে পাঠানোর প্রস্তুতি চলছে।
তিনি বলেন,প্রবাসে দক্ষতার সাথে কাজ করার উপযুক্ত করে গড়ে তোলার প্রয়াস হিসেবে এসব শ্রমিককে আরবি, ইংরেজি, জাপানি, কোরিয়ান ভাষা শেখানো হচ্ছে। নারী কর্মীদেরও হাউজকিপিং কোর্সে প্রশিক্ষণ চলছে।
ইমরান আহমেদ আজ শনিবার চট্টগ্রাম সার্কিট হাউজে এক সেমিনার ও প্রেস ব্রিফিংয়ে বক্তৃতাকালে এসব কথা বলেন।
‘আমাদের দেশের বিশাল জনসংখ্যাকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ও যোগ্য করে গড়ে তুলতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন,তাহলেই এ বিশাল জনসংখ্যা মানবসম্পদে রূপান্তরিত হবে।
তিনি বলেন, এ লক্ষ্যে সরকার ইতিমধ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। প্রতি উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। ৬৪ জেলায় ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণকাজ ইতিমধ্যে শেষ হয়েছে। আরো ৪০টির কাজ চলমান আছে। ডিপিপি প্রস্তুত করা হয়েছে ৬০টির।
প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, ২০১৮-১৯ অর্থবছরে রেমিট্যান্স এসেছে ১৬ দশমিক ৫০ বিলিয়ন মার্কিন ডলার। তাদের পাঠানো অর্থই সরকারকে পদ্মা সেতু, বঙ্গবন্ধু ইকোনোমিক জোন, পায়রা বন্দর ও কর্ণফুলী টানেলের মতো দেশের বড় বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সাহস যুগিয়েছে।
এদেরকে মাঝে মাঝে দালাল চক্রের খপ্পরে পড়তে হয় উল্লেখ করে তিনি এ দালাল চক্রের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। পাশাপশি প্রশিক্ষণ কেন্দ্রে যথোপযুক্ত প্রশিক্ষণ হচ্ছে কিনা সেটাও খতিয়ে দেখতে মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।
চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহম্মদ মনীরুছ সালেহীন, যুগ্নসচিব মোজাফ্ফর আহমদ, সিএমপির অতিরিক্ত কমিশনার আমেনা বেগম, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন প্রমুখ বক্তৃতা করেন।
বাসস/কেএস/জেডআরএম/২০২৫/অমি