বাসস দেশ-২৫ : পানি সম্পদ প্রতিমন্ত্রীর শাহপরীর বাঁধ এবং নাফ নদীর তীর সংলগ্ন বাঁধ এলাকা পরিদর্শন

278

বাসস দেশ-২৫
পানি সম্পদ প্রতিমন্ত্রী-পরিদর্শন
পানি সম্পদ প্রতিমন্ত্রীর শাহপরীর বাঁধ এবং নাফ নদীর তীর সংলগ্ন বাঁধ এলাকা পরিদর্শন
ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক আজ শনিবার কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরী দ্বীপের বাঁধ এবং বাংলাদেশ ও মিয়ানমার সীমান্ত-নিরাপত্তা জোরদারের লক্ষ্যে নাফ নদীর তীরসংলগ্ন বাঁধ এলাকা পরিদর্শন করেন।
তিনি এ দু’টি বাঁধ পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন,‘২০১২ সালের জলোচ্ছ্বাসে শাহপরীর বাঁধ ধ্বসে পড়ে। আমরা এবার ওই বাঁধ পুন:নির্মাণে সক্ষম হয়েছি যা উখিয়া ও টেকনাফের বাসিন্দাদের জলোচ্ছ্বাস থেকে রক্ষার পাশাপাশি লবণাক্ততা সমস্যার সমাধান করবে।’
এসব এলাকায় লবণাক্ততার জন্য কৃষকরা ফসল আবাদ করতে পারছিলো না উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শাহপরীর বাঁধ ও নাফ নদীর তীররক্ষা বাঁধ নির্মাণের ফলে ইতোমধ্যে এ সমস্যা অনেকাংশে নিরসন হয়েছে।
জাহিদ ফারুক বলেন,‘সারাদেশে পানি সম্পদ মন্ত্রণালয়ের চলমান সকল প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের জন্য সংশ্লিষ্ট ঠিকাদারদের নির্দেশনা দেওয়া হয়েছে। প্রকল্প কাজের দীর্ঘসূত্রিতার জন্য অনেক ঠিকাদারকে আমরা কালো তালিকাভুক্ত করেছি।’
পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদুল হাসান, বিজিবি’র কমান্ডিং অফিসার,শাহপরীর দ্বীপের চেয়ারম্যান সাবরাং এবং স্থানীয় অধিবাসীরা এ সময় উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে বিরাজমান পরিস্থিতিতে নাফ নদীর অদূরে এই তীররক্ষাবাঁধ সীমান্তে বিজিবি’র টহলেও সহায়তা করবে, যা দেশের জাতীয় স্বাথের জন্যও সহায়ক হবে।
বাসস/সবি/জেডআরএম/১৯২৬/কেজিএ