বাসস দেশ-২৪ : করোনা ভাইরাস প্রতিরোধে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সতর্কতামূলক ব্যবস্থা

242

বাসস দেশ-২৪
করোনা ভাইরাস-চট্টগ্রাম বন্দর
করোনা ভাইরাস প্রতিরোধে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সতর্কতামূলক ব্যবস্থা
চট্টগ্রাম, ১ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ‘করোনা ভাইরাস’ প্রতিরোধে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।
সমুদ্রগামী জাহাজগুলোতে কর্মরত সকল স্তরের কর্মকর্তা ও নাবিকদের মাধ্যমে যাতে ‘নতুন ধরনের এ ভাইরাস’ কোনভাবেই ছড়াতে না পারে সেলক্ষ্যে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত নাবিকের পরির্চযায় চট্টগ্রাম বন্দরের মেডিক্যাল বিভাগের একটি বিশেষ টিমও প্রস্তত রয়েছে।
বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে ইতিমধ্যেই নির্দেশনা দেওয়া হয়েছে, ‘বন্দরে আসা প্রত্যেকটি জাহাজের মাস্টারকে পোর্ট লিমিটে আসার সাথে-সাথে জানাতে হবে,করোনা ভাইরাস আক্রান্ত কোন নাবিক তার জাহাজে নেই। এ ছাড়াও পূর্ব এশিয়ার দেশগুলো থেকে আসা জাহাজগুলোর শতভাগ নাবিকের পোর্ট হেলথ অফিসার কর্তৃক স্ক্যানিংয়ের মাধ্যমে নিরাপদ ঘোষণা করা ছাড়া কোন জাহাজকে বন্দরে ঢোকার অনুমতিও দেওয়া হবে না।’
চট্টগ্রাম বন্দরের সদস্য (হারবার ও মেরিন) কমডোর এম শফিউল বারী জানান, বন্দও কর্তৃপক্ষের এক জরুরি সভায় সমুদ্রপথে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জাহাজের ক্যাপ্টেন এবং এজেন্ট কর্তৃক সংশ্লিষ্ট জাহাজ বহির্নোঙরে আসার সঙ্গে সঙ্গে এ বিষয়ে যথাযথ ঘোষণা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। বন্দরের মেডিকেল টিমকেও সার্বক্ষণিক প্রস্তত রাখা হয়েছে।
তিনি বলেন,চট্টগ্রাম বন্দর হাসপাতালের উদ্যোগেও এ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে মৌলিক সুস্থতা অনুশীলনের নানাবিধ পদক্ষেপ নেওয়া হয়েছে। জাহাজ থেকে হাসপাতালে দ্রুত রোগী স্থানান্তরে জন্য বন্দরের অ্যাম্বুলেন্স শিপ প্রস্তত রাখা হয়েছে। বন্দর ইমিগ্রেশন ডেক্সে পোর্ট হেলথ অফিসারের তত্ত্বাবধানে একটি মেডিক্যাল টিম সার্বক্ষণিক দায়িত্বে নিয়োজিত থাকবে। কোনো নাবিক বাইরে যেতে চাইলে মেডিক্যাল স্ক্রিনিংয়ে সুস্থতা সাপেক্ষেই শুধু অনুমতি দেওয়া হবে।
এ ছাড়া সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে মাস্ক ও অন্যান্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সবাইকে পরামর্শ দেওয়া হয়েছে বলেও ওই কর্মকর্তা উল্লেখ করেন।
বাসস/জিই/কেএস/জেডআরএম/১৯০০/-আসাচৌ