বাসস ক্রীড়া-৭ : তামিমের ডাবল ও মোমিনুলের সেঞ্চুরিতে লিড নিলো ইস্ট জোন

119

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-বিসিএল

তামিমের ডাবল ও মোমিনুলের সেঞ্চুরিতে লিড নিলো ইস্ট জোন
ঢাকা, ১ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : ওপেনার তামিম ইকবালের ডাবল-সেঞ্চুরি ও মোমিনুল হকের সেঞ্চুরিতে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) সেন্ট্রাল জোনের বিপক্ষে লিড নিলো ইস্ট জোন। মোমিনুল ১১১ রানে ফিরলেও, ২২২ রানে অপরাজিত আছেন তামিম। দ্বিতীয় দিন শেষে ইস্ট জোনের সংগ্রহ ২ উইকেটে ৩৯৫ রান। ফলে ৮ উইকেট হাতে নিয়ে ১৮২ রানে এগিয়ে ইস্ট জোন। প্রথম ইনিংসে ২১৩ রানে অলআউট হয় সেন্ট্রাল জোন।
গতকাল শুরু হওয়া বিসিএলে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় সেন্ট্রাল জোন ও ইস্ট জোন। ইস্ট জোনের বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের ঘুর্ণিতে পড়ে প্রথম দিনই ২১৩ রানে অলআউট হয় সেন্ট্রাল জোন। জবাবে ব্যাট করতে নেমে ২ বল মোকাবেলা করে কোনো রান না করেই দিন শেষ করে ইস্ট জোন। আলোর স্বল্পতার কারণে প্রথম দিনের খেলা আগেভাগেই শেষ হয়। শুন্য রানে অপরাজিত ছিলেন ইস্ট জোনের দুই ওপেনার পিনাক ঘোষ ও তামিম।
আজ ম্যাচের দ্বিতীয় দিন ব্যক্তিগত ২৬ ও দলীয় ৬২ রানে আউট হন পিনাক। এরপর দ্বিতীয় উইকেটে জুটি বেধে সেন্ট্রাল জোনের বোলারদের শাসন করেন তামিম ও মোমিনুল। ১ উইকেটে ১২৬ রান তুলে মধ্যাহ্ন-বিরতিতে যায় ইস্ট জোন। এসময় তামিম ৭২ ও মোমিনুল ২৫ রানে অপরাজিত ছিলেন।
দ্বিতীয় সেশনেও তামিম-মোমিনুলের ব্যাটিং নৈপুন্য অব্যাহত থাকে। আর এ সেশনেই প্রথম শ্রেনির ক্রিকেটে ষোড়শ সেঞ্চুরি তুলে নেন তামিম। সেঞ্চুরির পর নিজের ইনিংসটি বড় করেছেন তিনি। তামিমের ১৫৭ ও মোমিনুলের ৮৫ রানে ভর করে ১ উইকেটে ২৭৭ রান তুলে চা-বিরতিতে যায় ইস্ট জোন।
তৃতীয় সেশনে প্রথম শ্রেনির ক্রিকেটে ২১তম সেঞ্চুরি তুলেন মোমিনুল। আর প্রথশ শ্রেনির ক্রিকেটে প্রথম ডাবল-সেঞ্চুরির স্বাদ নেন তামিম। মোমিনুল ১১১ রানে আউট হলেও, দিন শেষে অপরাজিত থাকেন তামিম। ১৯৪ বল খেলে ১২টি চার ও ১টি ছক্কা মারেন মোমিনুল। তামিমের সাথে দ্বিতীয় উইকেটে ২৯৬ রানের জুটি গড়েন মোমিনুল।
৩০টি চারে ২৮১ বলে ২২২ রানে অপরাজিত আছেন তামিম। লাল বলে এটিই তামিমের সর্বোচ্চ রানের ইনিংস। আগের সর্বোচ্চ ইনিংসটি ছিলো ২০৬ রানের। ২০১৫ সালে খুলনায় পাকিস্তানের বিপক্ষে ২৭৮ বল মোকাবেলা করে ১৭টি চার ও ৭টি ছক্কায় ২০৬ রান করেছিলেন তামিম। তার সঙ্গী ইয়াসির আলি ২২ রানে অপরাজিত আছেন। সেন্ট্রাল জোনের শুভাগত ও মুকিদুল ১টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর কার্ড (দ্বিতীয় দিন শেষে) :
সেন্ট্রাল জোন (প্রথম ইনিংস) : ২১৩/১০, ৭৫.১ ওভার (সাইফ ৫৮, তাইবুর ৪৬, তাইজুল ৫/৫৮)।
ইস্ট জোন(প্রথম ইনিংস) : ৩৯৫/২, ৯৫ ওভারে (তামিম ২২২*, মোমিনুল ১১১, মুকিদুল ১/৫১)।

বাসস/এএমটি/১৭৫৫/স্বব