বাংলাদেশ সিরিজে পাকিস্তান টেস্ট দলে ফিরলেন আসিফ-আশরাফ

219

করাচি, ১ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : অফ-স্পিনার বিলাল আসিফ ও অলরাউন্ডার ফাহিম আশরাফকে ফিরিয়ে এনে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের জন্য ১৬ সদস্যের দল ঘোষনা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাংলাদেশ দলে বাঁ-হাতি ব্যাটসম্যানের আধিক্য বিবেচনা করে এক বছর পর আসিফকে দলে ফিরিয়ে এনেছে পাকিস্তান। আশরাফও টেস্ট দলে ফিরলেন এক বছর পর।
অস্ট্রেলিয়া ও শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজের দলে ছিলেন না আসিফ ও আশরাফ। বাঁ-হাতি স্পিনার কাশিফ ভাট্টি ও পেসার উসমান সিনওয়ারির পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন তারা। শ্রীলংকার বিপক্ষে গত টেস্ট সিরিজের স্কোয়াডে ছিলেন ভাট্টি-সিনওয়ারি। সিরিজে সিনওয়ারি খেললেও একাদশে সুযোগ হয়নি ভাট্টির।
পাকিস্তানের ঘরোয়া প্রথম শ্রেনির আসর কায়েদ-ই আজম ট্রফিতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন আসিফ। সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে ৯ ম্যাচে ৪৩ উইকেট শিকার করেন তিনি। তার সতীর্থ আশরাফ ৩ ম্যাচে ৮ উইকেট ও ৫৯ গড়ে ১১৮ রান করেছেন। টুর্নামেন্টের ফাইনালে ব্যাট বল হাতে চমক দেখিয়েছেন আসিফ ও আশরাফ। আসিফ ১১ উইকেট ও আশরাফ ৬ উইকেট শিকার করেন। দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে বাংলাদেশের বিপক্ষে টেস্টে দলে আবারো ডাক পেলেন তারা।
দলের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ উল হক বলেন, ‘শ্রীলংকার বিপক্ষে সর্বশেষ টেস্ট জয়ের পর তার দল ভালো অবস্থায় রয়েছে। এখন আমাদের সামনে ভিন্ন প্রতিপক্ষ। আমরা দলে অনেক বেশি পরিবর্তন করিনি কিন্তু দু’টি পরিবর্তন করেছি। লংকানদের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে আমরা চারজন পেস বোলার দলে রেখেছিলাম। এবার আমরা অলরাউন্ডার হিসেবে আশরাফকে দলে নিয়েছি। প্রতিপক্ষের বাঁ-হাতি ব্যাটসম্যানের কথা চিন্তা করে আসিফকে নেয়া হয়েছে।’
আগামী ৭ ফেব্রুয়ারি থেকে রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট খেলবে পাকিস্তান। এটি হবে বাংলাদেশ দলের দ্বিতীয় দফার সফর। গত মাসেই প্রথম দফায় পাকিস্তান সফরে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলেছে টাইগাররা। ২-০ ব্যবধানে সিরিজ জিতে পাকিস্তান। তৃতীয় ও শেষ দফায় আগামী এপ্রিলে আবারো পাকিস্তানে সফর করবে বাংলাদেশ। শেষ দফায় বাকী টেস্টটি ও একটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।
পাকিস্তানের টেস্ট দল : আজহার আলী (অধিনায়ক), আবিদ আলী, আসাদ শফিক, ইমাম-উল হক, শান মাসুদ, বাবর আজম, হারিস সোহেল, ফাওয়াদ আলম, মোহাম্মদ রিজওয়ান, ইমরান খান, ইয়াসির শাহ, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, বিলাল আসিফ ও ফাহিম আশরাফ।