বাসস ক্রীড়া-১৪ : মেন্ডিসের সেঞ্চুরিতে দ্বিতীয় টেস্ট ড্র করে সিরিজ জিতলো শ্রীলংকা

460

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-টেস্ট
মেন্ডিসের সেঞ্চুরিতে দ্বিতীয় টেস্ট ড্র করে সিরিজ জিতলো শ্রীলংকা
হারারে, ৩১ জানুয়ারি ২০২০ (বাসস) : কুশল মেন্ডিসের অনবদ্য সেঞ্চুরিতে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট ড্র করলো সফরকারী শ্রীলংকা। ফলে স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতলো লংকানরা। এই ভেন্যুতে সিরিজের প্রথম টেস্ট ১০ উইকেটে জিতেছিলো শ্রীলংকা।
চতুর্থ দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২৪১ রান করেছিলো জিম্বাবুয়ে। ফলে ৩ উইকেট হাতে নিয়ে ৩৫৪ রানে এগিয়ে ছিলো স্বাগতিকরা। ম্যাচের পঞ্চম ও শেষদিন সকালে ৭ উইকেটে ২৪৭ রানে নিজেদের ইনিংস ঘোষনা করে জিম্বাবুয়ে। ৪৭ রান নিয়ে খেলতে নেমে ৫৩ রানে অপরাজিত থাকেন অধিনায়ক সিন উইলিয়ামস। জিম্বাবুয়ে ইনিংস ঘোষনায় ম্যাচ জয়ের জন্য ৩৬১ রানের টার্গেট পায় শ্রীলংকা।
সেই লক্ষ্যে ২৬ রানে প্রথম উইকেট হারায় শ্রীলংকা। অধিনায়ক দিমুথ করুনারতেœ ১২ রান করে ফিরেন। আরেক ওপেনার ওসাদা ফার্নান্দো ৪৭ ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ১৩ রানে থামেন। তবে একপ্রান্ত আগলে ৪৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে সপ্তম সেঞ্চুরির স্বাদ নেন মেন্ডিস। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ম্যাচকে ড্র’তে রুপ দেন তিনি। ১৩টি চার ও ১টি ছক্কায় ২৩৩ বলে অপরাজিত ১১৬ রান করেন তিনি। তার সাথে ১৩ রানে অপরাজিত ছিলেন দিনেশ চান্ডিমাল।
ম্যাচ সেরা হয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। ম্যাচে ১০৬ রান ও ৮ উইকেট শিকার করেছেন তিনি। সিরিজ সেরা হন শ্রীলংকার ম্যাথুজ। ৩ ইনিংসে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ২৭৭ রান করেছেন তিনি। প্রথম টেস্টে অপরাজিত ২০০ রানের ইনিংস ছিলো ম্যাথুজের।
বাসস/এএমটি/২২০০/স্বব