বাংলাদেশ হচ্ছে অসাম্প্রদায়িক একটি শান্তির দেশ : অর্থমন্ত্রী

364

কুমিল্লা, ৩১ জানুয়ারী, ২০২০ (বাসস) : অর্থমন্ত্রী আ. হ. ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশ হচ্ছে একটি অসাম্প্রদায়িক শান্তির দেশ। বৌদ্ধ ধর্মের মূল মন্ত্র হচ্ছে অহিংসা পরম ধর্ম, হানাহানি ও জীব হত্যা নেই এই ধর্মে। জগতের সকল প্রাণী সুখী হউক এই ধর্মের মূলমন্ত্রে তা-ই বলে।
শুক্রবার বিকালে কুমিল্লা জেলার লালমাই উপজেলার আলীশ্বরে শতাব্দী প্রাচীন ঐতিহ্যবাহী আলীশ্বর শান্তি নিকেতন বৌদ্ধ বিহার ও সর্বস্তরের বৌদ্ধ জনগোষ্ঠীর উদ্যোগে স্মরণকালের ইতিহাসে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচে বড় অনুষ্ঠান ভিক্ষু পরিবাসব্রত (ওয়াইক) ও ব্যূহ চক্র মেলার সমাপনীতে অর্থমন্ত্রী বৌদ্ধ সার্ধিকের কাহিনী বিষয়ে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
শুক্রবার সকাল থেকে বিভিন্ন অঞ্চল থেকে জড়ো হয় পুণ্যার্থীরা। বেলা ১০টার দিকে পঞ্চশীল প্রার্থনায় শুরু হয় মহাস্থবির বরণ অনুষ্ঠান। এরপর পরই শুরু হয় দেশের বিভিন্ন এলাকা থেকে আসা বৌদ্ধ ভিক্ষুদের ধর্ম সম্প্রদায়ের। এতে সভাপতিত্ব করেন পাহাড়তলী মহানন্দ সংঘ রাজ বিহারের প্রিন্সিপাল ভদন্দ ধমপ্রিয় মহাস্থবির ।
মুস্তফা কামাল আরো বলেন, সকল ধর্মের মানুষ মিলে যুদ্ধ করে এ দেশ স্বাধীন করেছে। স্বাধীনতার স্থপতি জাতির পিতার স্বপ্ন ছিল সকল ধর্মের মানুষ তার ধর্ম স্বাধীনভাবে পালন করবে। সকলে মিলেমিশে এ দেশে বাস করবে। বাংলাদেশ হবে উন্নত-সমৃদ্ধ ও দারিদ্র্যমুক্ত। এ লক্ষ্য নিয়েই বর্তমান সরকার কাজ করে চলেছে।
অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকার জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে। জঙ্গিবাদের স্থান বাংলাদেশের মাটিতে হবে না। ধর্মের নাম নিয়ে কোনো সন্ত্রাসী কর্মকান্ড বরদাশত করা হবে না, সে যে ধর্মেরই হোকনা কেন। আর ইসলাম শান্তির ধর্ম, সৌহার্দ্যরে ধর্ম, ভ্রাতৃত্বের ধর্ম। ইসলামে জঙ্গিবাদের জায়গা নেই। যারা এসব করে তারা ধর্মবিরোধী কাজ করে। অসাম্প্রদায়িক বাংলাদেশে যার যার ধর্ম সে সে স্বাধীনভাবে পালন করবে।