তাইজুলের ঘুর্ণিতে ২১৩ রানে অলআউট সেন্ট্র্রাল জোন

375

ঢাকা, ৩১ জানুয়ারি ২০২০ (বাসস) : শুরু হলো ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। প্রথম রাউন্ডে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ মুখোমুখি হয় সেন্ট্রল জোন ও ইস্ট জোন। প্রথম দিনই ইস্ট জোনের বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের ঘুর্ণিতে পড়ে ২১৩ রানেই অলআউট হয়েছে সেন্ট্রাল জোন। বল হাতে ২২ ওভারে ৫৮ রানে ৫ উইকেট নিয়েছেন তাইজুল। জবাবে ব্যাট করতে নেমে আলোর স্বল্পতার কারণে প্রথম দিনের খেলা শেষ হওয়ার আগে ২ বল মোকাবেলা করে রানের খাতা খুলতে পারেনি ইস্ট জোন। শুন্য রানে অপরাজিত আছেন পিনাক ঘোষ ও তামিম ইকবাল।
এ ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেয় ইস্ট জোন। ব্যাট হাতে ভালো শুরুর ইঙ্গিত দিয়ে ৪৬ রানে বিচ্ছিন্ন হন সেন্ট্রল জোনের দুই ওপেনার সাইফ হাসান ও সৌম্য সরকার। সৌম্য ৪৭ বল খেলে ৮ বাউন্ডারিতে ৩৬ রান করে আউট হন।
এরপর দ্রুতই প্যাভিলিয়নে ফিরে সেন্ট্রাল জোনের মিডল-অর্ডারের তিন ব্যাটসম্যান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, রকিবুল হাসান ও উইকেটরক্ষক মোহাম্মদ মিঠুন। শান্ত ১০, রকিবুল ৪ ও মিঠুন ৩ রান করেন। ফলে ৭৯ রানে ৪ উইকেট হারায় সেন্ট্রাল জোন। মিঠুনকে শিকার করে ম্যাচে প্রথম উইকেট নেন তাইজুল।
এ অবস্থায় দলের হাল ধরেন আরেক ওপেনার সাইফ ও তাইবুর রহমান। পঞ্চম উইকেটে ৭২ রানের জুটি গড়েন তারা। ৭টি চার ও ১টি ছক্কায় ৬০ বলে ৪৬ রান করা তাইবুরকে শিকার করে পঞ্চম উইকেটের জুটি ভাঙ্গেন তাইজুল।
এরপর উইকেটে গিয়ে সেট হবার চেষ্টা করেছিলেন শুভাগত হোম। কিন্তু তাইজুল তাকে ৩ রানের বেশি করতে দেননি। দলীয় ১৬০ রানে শুভাগত ফিরলে ক্রিজে সাইফের সঙ্গী হন সোহরাওয়ার্দি শুভ। দলের রানের চাকা ঘুড়ানোর চেষ্টা করে সফল হয়েছেন তারা। দু’জনের ৪৬ রানের জুটিতে সেন্ট্রাল জোনের স্কোর দু’শ অতিক্রম করে।
বড় হতে থাকা জুটিতে আবারো ভাঙ্গন ধরান তাইজুল। ৪টি চারে ৩৬ বলে ৩১ রান করে আউট হন শুভ। দলীয় ২০৬ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে আউট হন শুভ। এরপর বাকী ৩ উইকেটে মাত্র ৭ রান যোগ করতে সক্ষম হলে ৭৫.১ ওভারে ২১৩ রানেই অলআউট হয় তারা।
এক প্রান্ত আগলে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন সাইফ। হাফ-সেঞ্চুরি পুর্ন করে ৫৮ রানে তাইজুলের পঞ্চম শিকার হন সাইফ। টেস্ট মেজাজে খেলে ২১৪ বল মোকাবেলা করেন সাইফ। তার দীর্ঘ ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কা ছিলো। তাইজুলের সাথে সেন্ট্রাল জোনের লেজ ছেটে ফেলেন আরেক স্পিনার নাইম হাসান। আবু জায়েদ-নাইম ২টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর কার্ড (প্রথম দিন শেষে) :
সেন্ট্রাল জোন : ২১৩/১০, ৭৫.১ ওভার (সাইফ ৫৮, তাইবুর ৪৬, তাইজুল ৫/৫৮)।
ইস্ট জোন : ০/০, ০.২ ওভারে (পিনাক ০*, তামিম ০*)।