ব্যাংক জালিয়াতি চক্রের চার সদস্য গ্রেফতার

293

নারায়ণগঞ্জ, ৩০ জানুয়ারি, ২০২০ (বাসস) : রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ব্যাংক জালিয়াতির মাধ্যমে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে প্রতারক চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
নারায়ণগঞ্জস্থ র‌্যাব-১১ এর একটি দল বুধবার রাতে কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার গৌরীপুর বাজার এলাকা থেকে তাদের গ্রেফতার করে।
বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে র‌্যাব-১১ সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
গ্রেফতারকৃতরা হচ্ছে, ইদ্রিস মিয়া, ইউপি সদস্য মমিনুল ইসলাম, আবু বক্কর সালাফি ও রুবেল। তাদের প্রত্যেকের বাড়ি কুমিল্লা জেলার বিভিন্ন থানা এলাকায়।
র‌্যাব-১১ সিনিয়র সহকারি পরিচালক মো: আলেপ উদ্দিন জানান, তাদের কাছ থেকে তিন রাউন্ড গুলিসহ একটি বিদেশী পিস্তল, বেশ কয়েকটি দেশীয় অস্ত্র, বিভিন্ন ব্যাংকের ২৪টি ভুয়া সিল, বিভিন্ন ব্যাংকের ১৬টি ভুয়া লেনদেনের রশিদ, অর্থ গ্রহণের ২৮টি ভুয়া রশিদ, ১১ জনের ভুয়া জাতীয় পরিচয়পত্র, ১৬টি ভুয়া ছবি এবং জালিয়াতির কাজে ব্যবহৃত কম্পিউটার প্রিন্টার জব্দ করা হয়েছে।
র‌্যাব জানায়, জাতিয়াতি চক্রের মূল হোতা ইদ্রিস মিয়া তিন বছর আগে একটি হোটেলে চাকরি করতো। সেই সময় পার্শ¦বর্তী দেশের সফট্ওয়্যার প্রকৌশলী ও আন্তর্জাতিক জালিয়াতি চক্রের সদস্য পশু ভাইয়ের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক হয়। পশু ভাই দীর্ঘদিন ধরে বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ হ্যাক করে অবৈধভাবে টাকা উত্তোলন ও রেমিট্যান্স জালিয়াতি করে আসছিলেন। তার কাছ থেকে ইদ্রিস মিয়া ব্যাংক জালিয়াতির নানা ধরণের কৌশল রপ্ত করে। পরে নিজ এলাকার ইউপি সদস্য মমিনুল ইসলাম ও অপর দুইজনকে সাথে নিয়ে ব্যাংক জালিয়াতির একটি দল গড়ে তোলেন।
এই চক্রটি গত চার বছরে বিভিন্ন ব্যাংকের শাখা ও এটিএম বুথ থেকে কোটি টাকারও বেশি অর্থ হাতিয়ে নেয় বলে র‌্যাবের জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করে।
গ্রেফতারকৃত চারজনের বিরুদ্ধে ইতিপূর্বে একাধিক মামলা হয়েছে। এসব মামলার সূত্র ধরে তাদের গ্রেফতার করা হয়।
এ ঘটনায় তাদের বিরুদ্ধে অস্ত্র রাখা, জালিয়াতি ও ডাকাতির অভিযোগে আরো তিনটি মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।