বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে স্মারকগ্রন্থের কাজ দ্রুত এগিয়ে চলছে

308

ঢাকা, ৩০ জানুয়ারি ২০২০ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিশেষ স্মারকগ্রন্থ প্রকাশের কাজ দ্রুত এগিয়ে চলছে বলে জানিয়েছেন জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।
তিনি আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সভাকক্ষে স্মারকগ্রন্থ প্রকাশনা সংক্রান্ত সভায় বক্তব্য প্রদানকালে এ কথা জানান।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র সভাপতি জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অধ্যাপক আনিসুজ্জামান এবং অধ্যাপক শামসুজ্জামান খান।
কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ‘আমরা বিশিষ্ট লেখকদের বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর প্রবন্ধ লিখে পাঠাতে অনুরোধ করেছি এবং ইতোমধ্যে বেশ কিছু লেখা আমাদের হাতে এসে পৌঁছেছে।’
ইতোমধ্যে যে সকল লেখকের লেখা পাওয়া গেছে সেগুলোর সম্পাদনার অগ্রগতি নিয়ে সভায় আলোচনা করা হয়। কয়েক মাসের মধ্যেই স্মারকগ্রন্থটি প্রকাশের ব্যাপারে সভায় উপস্থিত সদস্যবৃন্দ আশা প্রকাশ করেন।
অধ্যাপক ড. রফিকুল ইসলাম জানান, মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর বিভিন্ন লেখকের বিষয়ভিত্তিক প্রবন্ধ এই স্মারকগ্রন্থে স্থান পাবে এবং প্র্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা স্মারকগ্রন্থটি সম্পাদনার সদয় সম্মতি প্রদান করেছেন। স্মারকগ্রন্থটি নির্ভুল ও সুন্দরভাবে প্রকাশনার লক্ষ্যে সংশ্লিষ্ট লেখক এবং এই প্রকাশনার সাথে জড়িত সবাইকে যথাযথ দায়িত্ব পালনের জন্য তিনি অনুরোধ জানান।