মুজিববর্ষে এক লাখ নারী উদ্যোক্তা সৃষ্টি করা হবে : ইন্দিরা

541

ঢাকা, ৩০ জানুয়ারি, ২০২০ (বাসস) : মুজিববর্ষে এক লাখ নারী উদ্যোক্তা সৃষ্টি করবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।
বৃহস্পতিবার উক্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসার সভাপতিত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত এক আন্ত:মন্ত্রণালয় সভায় এ কথা জানানো হয়।
প্রতিমন্ত্রী জানান, মুজিববর্ষ হবে বাংলাদেশে বাল্য বিয়ে বন্ধের ভিত্তি বছর। বাল্য বিয়ে বন্ধে মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে সকল জেলা প্রশাসকের কাছে চিঠি পাঠানো হয়েছে। সম্মিলিত সহযোগিতায় বাংলাদেশকে বাল্য বিয়ে মুক্ত দেশ হিসেবে প্রতিষ্ঠা করা হবে বলেও উল্লেখ করেন তিনি।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ যথাযথ মর্যাদায় আড়ম্বরপূর্ণভাবে উদযাপন উপলক্ষে আগামী ১৭ মার্চ টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধি সৌধে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণ করবেন এবং এ উপলক্ষে অনার গার্ড প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ ছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও গোপালগঞ্জ জেলা প্রশাসনের যৌথ আয়োজনে টুঙ্গিপাড়ায় জাতির পিতার জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী।
শত শিশু শিল্পীর অংশ গ্রহণে জাতীয় সংগীত পরিবেশনা, ১০০টি পায়রা অবমুক্তকরণ ও ১০০ টি বেলুন উড়ানোর মাধ্যমে জাতীয় শিশু দিবসের অনুষ্ঠান শুরু হবে। এ অনুষ্ঠানে থাকছে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক গোপালগঞ্জ জেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের লেখা নিয়ে বিশেষ প্রকাশনা ও বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধু সম্পর্কিত চিত্রাংকন প্রতিযোগিতায় সেরা ১০০টি রচনার সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন।
একই অনুষ্ঠানে মেধাবী শিশুদের মাঝে ১০০টি ল্যাপটপ বিতরণ করা হবে। অন্যদিকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, কাব্যনৃত্য গীতি আলেখ্যানুষ্ঠান ও বই মেলা উদ্বোধন এবং ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্র প্রদর্শনী পরিদর্শন।
সভায় রাষ্ট্রপতির কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, সশস্ত্র বাহিনী বিভাগ, অর্থ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন।